Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চীন-ফিলিপাইন
ইনকিলাব ডেস্ক : চীন ও ফিলিপাইন ১৪টি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। দ্বি-পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে ‘ইতিবাচক পদক্ষেপ’ জোরদারে এ দুই দেশের নেতাদের দেয়া প্রতিশ্রæতির অংশ হিসেবে এসব চুক্তি করা হয়েছে। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের সঙ্গে সাক্ষাতের পর সফররত চীনের প্রধানমন্ত্রী লি কাকিয়াং রাজধানী ম্যানিলায় সাংবাদিকদের বলেন, চীন ও ফিলিপাইনের মধ্যে সম্পর্কের উন্নতি হয়েছে। এখন উভয় দেশ একত্রে কাজ করার ব্যাপারে আশাবাদী। সিনহুয়া।

পাখির সাথে ধাক্কা
ইনকিলাব ডেস্ক : দোহাগামী ভারতের একটি যাত্রীবাহী বিমান পাখির সাথে ধাক্কা খেয়েছে। বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় তামিল নাড়– রাজ্যের একটি বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই এটি পাখির সাথে ধাক্কা খায়। বিমানটিতে ১৩৪ যাত্রী ও সাতজন ক্রু ছিল। কর্মকর্তারা একথা জানান। এ ঘটনার পর পাইলট বিমানের ১৪১ আরোহীর সকলকে নিয়ে নিরাপদে বিমানবন্দরে ফিরে আসে। চেন্নাই-দোহা ইন্ডিগো ফ্লাইটটি স্থানীয় সময় রাত ২টা ১৫মিনিটের দিকে চেন্নাই বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। সিনহুয়া।

রেকর্ড দামে বিক্রি
ইনকিলাব ডেস্ক : লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বলে ধারণা করা ৫০০ বছরের পুরনো যিশু খ্রিস্টের একটি পেইন্টিং রেকর্ড ৪৫ কোটি ডলারে বিক্রি হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি নিউ ইয়র্কে সালভাতর মুন্ডি (বিশ্বের ত্রাণকর্তা) নামে পরিচিত এই পেইন্টিংটি নিলামে তুলেছিল। কোনো শিল্পকর্মের জন্য নিলামে সবচেয়ে বেশি দাম ওঠার রেকর্ড এটি। নিলামের সময় ক্রিস্টির নিলাম ঘরটিতে উপচে পড়া ভিড় ছিল। ২০ মিনিটের মধ্যে সর্বোচ্চ দাম ওঠার পর উপস্থিতরা উল্লসিত চিৎকার ও হাততালিতে ফেটে পড়েন। লিওনার্দো দ্য ভিঞ্চি ১৫১৯ সালে মারা যান। বর্তমানে তার আঁকা ২০টির মতো শিল্পকর্ম টিকে আছে। বিবিসি।

জীবিত শিশু উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ইরানে ভয়াবহ ভূমিকম্পের তিনদিন পর ধ্বংসস্তুপ থেকে এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ইরান ফ্রন্ট পেজ। গত বুধবার সকালে ধ্বংসস্তূপ থেকে তাকে উদ্ধার করা হয়। উল্লেখ্য, গত রোববার রাতে ইরানের খেরমানশাহ প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত পাঁচ শতাধিক মানুষ মারা গেছেন। আহত হয়েছেন আরও প্রায় ৯ হাজার। ভূমিকম্পের পর থেকেই ইরানের সব বাহিনী ও সংগঠন উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে। এর মধ্যে প্রায় তিন দিন পর গত বুধবার সকালে ওই শিশুকে জীবিত উদ্ধার করা হয়। ভয়াবহ এ ভূমিকম্পে দেশটির প্রায় ১২ হাজার ঘর-বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। এসব মেরামত ও পুনরায় নির্মাণের জন্য সরকার ক্ষতিগ্রস্তদের অনুদান ও ঋণ প্রদান করছে। ফ্রন্ট পেজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ