Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনাবাহিনীর নিয়ন্ত্রণে জিম্বাবুয়ে প্রেসিডেন্ট মুগাবে ‘আটক’

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জিম্বাবুয়ের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটির সেনাবাহিনী রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে। প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ও তার স্ত্রী ফার্স্ট লেডি গ্রেস মুগাবেকে ‘আটক’ করা হয়েছে। রাজধানীর রাস্তায় অবস্থান নিয়েছে সেনাবাহিনীর সাঁজোয়া যান। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন নিয়ন্ত্রণে নেয়ার পর সেনাবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে জানান, তাদের এই অভিযান পরিচালিত হয়েছে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা ‘অপরাধীদের দলকে’ লক্ষ্য করে। তবে ৯৩ বছর বয়সী মুগাবে ও তার পরিবার ‘সুস্থ ও নিরাপদে’ আছেন। এই অভিযান শেষ হলেই দেশে দ্রুত ‘স্বাভাবিক পরিস্থিতি’ ফিরে আসবে বলে ওই বিবৃতিতে আশা প্রকাশ করেন সেনাবাহিনীর ওই মুখপাত্র।
ক্ষমতাসীন দলের টুইটার একাউন্টকে উদ্ধৃত করে বার্তা দেয়া হয় যে, সেনাবাহিনীর এই র্নিয়ন্ত্রণ ‘রক্তপাতহীন রূপান্তর’। প্রেসিডেন্ট মুগাবে গত সপ্তাহে তার ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করলে এই রাজনৈতিক সংকটের সূচনা হয়। মি. নানগাগওয়াকে এতদিন প্রেসিডেন্ট মুগাবের উত্তরসূরী ভাবা হলেও স¤প্রতি তার জায়গায় ফার্স্ট লেডি গ্রেস মুগাবের নাম সামনে চলে আসে।
রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর একজন জেনারেল বিবৃতিতে বলেছেন, এটা কোনো অভ্যুত্থান নয় এবং মি. মুগাবে নিরাপদে আছেন। তবে প্রেসিডেন্ট মুগাবে কোথায় আছেন সে বিষয়ে কিছু জানানো হয়নি। মি. মুগাবে নিজেও কোনো বার্তা দেননি।
এর আগে দেশটির সামরিক প্রধান সতর্ক করে দেন যে, চলমান রাজনৈতিক পরিস্থিতির অবসান করতে সেনাবাহিনী হস্তক্ষেপের জন্য প্রস্তুত। এরপর ক্ষমতাসীন দল তার আচরণকে ধৃষ্ঠতা হিসেবে মন্তব্য করেছিল।
এদিকে জিম্বাবুয়ের রাজধানী হারারেতে আমেরিকান দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মীকে বাড়ির ভেতর অবস্থানের জন্য নির্দেশনা দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। সেখানে অবস্থানরত সকল মার্কিন নাগরিককে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত নিরাপদ আশ্রয়ে অবস্থানের জন্য বলা হয়েছে। স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়, দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা তারা গভীরভাবে পর্যবেক্ষণ করছে।
জিম্বাবুয়েতে গত কয়েকদিন ধরেই ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট ও সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা চলছিল। মঙ্গলবার রাজধানী হারারের কাছাকাছি সাঁজোয়া যানের উপস্থিতি দেখে ব্যাপক আশঙ্কা তৈরি হয়। মুগাবের অবস্থান এবং ব্রিটেনের কাছ থেকে ১৯৮০ সালে স্বাধীনতা পাওয়া দেশটির ক্ষমতা এখন কার হাতে এসব নিয়ে প্রশ্ন দেখা দেয়।
এদিকে একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেন, গতকাল বুধবার সকালের দিকে মুগাবের বাসস্থানের কাছ থেকে গোলাগুলির শব্দ শোনা গেছে। এর বেশি আর কিছু জানা যায়নি।
সম্প্রতি দেশটির সেনাপ্রধান জেনারেল কন্সটানটিনো চিওয়েঙ্গা ভাইস প্রেসিডেন্ট এমারসন মানাগাওয়াসহ দলের সিনিয়র নেতাদের বহিষ্কার করার বিষয়টি বন্ধের জন্যে মুগাবের প্রতি দাবি জানান। মুগাবে গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট এমারসন মানাগাওয়াকে বরখাস্ত করেন। মঙ্গলবার মুগাবের জানু-পিএফ পার্টি সেনা প্রধানের বিরুদ্ধে দেশোদ্রোহিতার অভিযোগ করেন।
এর আগের খবরে বলা হয়, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট বুগাবে ও তার স্ত্রী গ্রেসকে আটক করেছে সেনাবাহিনী। একই সঙ্গে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে স¤প্রতি বহিষ্কৃত ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগবাকে। রাষ্ট্রের নিয়ন্ত্রণ সেনাবাহিনী নেওয়ার কিছু সময় পর এই খবর আসে। ক্ষমতাসীন জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্টের (জানু-পিএফ) টুইটার অ্যাকাউন্টে বুধবার দুপুরে এ কথা বলা হয়। সেই অ্যাকাউন্টটির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রবার্ট মুগাবেকে গ্রেফতারের খবর দেয়। সূত্র : বিবিসি, রয়টার্স ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিম্বাবুয়

২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ