Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বন্দুকযুদ্ধ
ইনকিলাব ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দু’টি স্থানে গত মঙ্গলবার জঙ্গি ও সৈন্যদের মধ্যে বন্দুকযুদ্ধ হয়েছে। পুলিশ একথা জানায়। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরের দক্ষিণে কুলগাম ও পুলওয়ামায় তাদের মধ্যে এ বন্দুকযুদ্ধ ছড়িয়ে পড়ে।
পুলিশের একজন মুখপাত্র বলেন, কুলগামের নাউবাগ কুন্দ কাজিগাউন্ড ঘেরাও করে তল্লাশি অভিযান চালাতে গেলে সেখানে বন্দুকযুদ্ধ শুরু হয়। পুলওয়ামার লাম-ত্রাল গ্রামে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে বন্দুকযুদ্ধ চলছে। এদিকে কুপওয়ারা জেলায় গত সোমবার রাতে সরকারি বাহিনীর সাথে এক বন্দুক যুদ্ধে দুই জন নিহত হয়েছে। রাজওয়ার এলাকায় পুলিশের এক অনুষ্ঠানে তারা হামলা চালানোর পর সেখানে এ বন্দুকযুদ্ধ হয়। সিনহুয়া।

জামিন নামঞ্জুর
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের উগ্র বৌদ্ধ সন্ন্যাসীর জামিন না মঞ্জুর করা হয়েছে। গত বছর মার্কিন দূতাবাসের বাইরে রোহিঙ্গাবিরোধী বিক্ষোভে অস্থিরতা ছড়ানোর দায়ে তাকে গ্রেফতার করা হয়েছিল। গতকাল মঙ্গলবার বৌদ্ধ মঠের প্রধান পারমুক্ষাকে আদালতে হাজির করা হয়। সে সময় তিনি সাধারণ পোশাক পরা ছিলেন। আমেরিকা সরকার রোহিঙ্গা শব্দটি ব্যবহার করায় ২০১৬ সালের এপ্রিলে মার্কিন দূতাবাসের বাইরে একটি বিক্ষোভে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অভিযুক্ত হয়েছিলেন ওই সন্ন্যাসী। মিয়ানমার সরকার এবং দেশটির বৌদ্ধ জনগোষ্ঠী রোহিঙ্গা শব্দটি ব্যবহার করে না। তারা রোহিঙ্গাদের অবৈধ বাঙালী অভিবাসী বলে সম্বোধন করেন। কিন্তু আমেরিকা কেন রোহিঙ্গা শব্দটি ব্যবহার করেছে তার জন্যই বিক্ষোভ করেছিলেন বৌদ্ধ সন্ন্যাসীরা। ইয়াহু।

প্রস্তুত হিজবুল্লাহ
ইনকিলাব ডেস্ক : ইসরাইলকে দিয়ে লেবাননে সামরিক আগ্রাসন চালানোর জন্য যে প্রচেষ্টা চালানো হচ্ছে, তা প্রতিহত করতে প্রস্তুত রয়েছে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। সংগঠনটির নির্বাহী পরিষদের উপ-প্রধান শেখ নাবিল কাউক এ কথা জানিয়েছেন। তিনি বলেন, লেবাননের বিরুদ্ধে যেকোনো আগ্রাসনের প্রতিক্রিয়া কী হবে ইহুদিবাদী শত্রুরা তা ভালো করেই জানে। ওয়েবসাইট।

হাতির কান্ড
ইনকিলাব ডেস্ক : মদ্যপ অবস্থায় হাতিকে চুমু খেতে গিয়েছিলেন ভারতীয় এক নাগরিক। তার জবাবটা যে এভাবে আসবে, তা হয়তো কল্পনাও করতে পারেননি দেশটির কেরালা রাজ্যের ওই বাসিন্দা। হাতিটি শুঁড় দিয়ে দূরে ফেলে দেয় তাঁকে। এতে গুরুতর আহত হন তিনি। খবরে বলা হয়, চুমু খাওয়ার ঘটনাটি জানান দিতে ফেসবুকে লাইভ করছিলেন ওই যুবকের বন্ধুরা। আর সেই লাইভের মাঝেই ঘটে যায় বেদনাদায়ক ঘটনাটি। ফেসবুকের লাইভ ভিডিওতে দেখা যায়, প্রথমে ওই হাতিকে কিছু কলা খেতে দিয়ে সন্তুষ্ট করার চেষ্টা করেন যুবক। এতে বশেও আসে হাতিটি। কিছুক্ষণ পর হাতির শুঁড়ে চুমু খেতে সক্ষম হন তিনি। ততক্ষণ পর্যন্ত সব স্বাভাবিকই চলছি। কিন্তু একটু পর হাতির দাঁত চেপে ধরে আবারও চুমু খেতে যান তিনি। আর তখনই হাতিটি ধাক্কা দিয়ে শূন্যে ছুড়ে দেয় তাঁকে। এতে বেশ কিছুটা দূরে ছিটকে গিয়ে পড়েন তিনি। আক্কেল সেলামি হিসেবে তাঁকে যেতে হয়েছে হাসপাতালে। ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ