Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমাকে বৃদ্ধ বললেও কিমকে খাটো মোটা বলিনি

কিম যদি বন্ধু হয়ে ওঠেন তাহলে তা হবে খুব, খুব সুন্দর

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কিম আমাকে বৃদ্ধ বলে অপমান করলেও আমি কখনোই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে খাটো ও মোটা বলবো না। ভিয়েতনামে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপেক) সম্মেলনে অংশ নেয়ার পর গতকাল রোববার এক টুইট বার্তায় ট্রাম্প একথা বলেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, কেন আমাকে বৃদ্ধ বলে অপমান করেছেন কিম জং উন, যেখানে আমি তাকে কখনোই খাটো ও মোটা বলিনি? আমি তার বন্ধু হতে অনেক চেষ্টা করছি, হয়তো কোনো একদিন তা হবেও, এক টুইটে বলেন মার্কিন প্রেসিডেন্ট। পরে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে কথা বলার সময় ট্রাম্প বলেন, তিনি ও কিম যদি বন্ধু হয়ে ওঠেন তাহলে তা হবে খুব, খুব সুন্দর। খুব অদ্ভুত ঘটনা হলেও এমনটি হতেও তো পারে, বলে মন্তব্য করেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের ধারাবাহিক টুইটে পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য পিয়ংইংয়ের ওপর চীন ‘নিষেধাজ্ঞার মাত্রা বাড়াবে’ বলেও মন্তব্য করা হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পিয়ংইয়ংকে ‘পারমাণবিক শক্তিধর’ দেশ হিসেবে দেখতে চায় না বলেও দাবি করেন তিনি। 

গত সপ্তাহে ট্রাম্পের বেইজিং সফরের সময় শি কোরীয় উপদ্বীপকে ‘পারমাণবিক অস্ত্রমুক্তকরণে’ কাজ করবেন জানান; কিন্তু ১৯৫০ -৫৩ পর্যন্ত চলা কোরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর বিরুদ্ধে পিয়ংইয়ংয়ের সঙ্গে এক হয়ে লড়া বেইজিং উত্তর কোরিয়ার বিষয়ে দৃষ্টিভঙ্গি পাল্টাবে এমন কোনো ইঙ্গিত দেননি তিনি। সা¤প্রতিক বছরগুলোতে উত্তর কোরিয়ার ধারাবাহিক পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি যুক্তরাষ্ট্রের মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। কিম জং উনের সঙ্গে ট্রাম্পের পাল্টাপাল্টি বক্তব্য দুই দেশের উত্তেজনা আরও বাড়িয়েছে।
পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের মূল ভূখÐে আঘাত হানতে সক্ষম পারমাণবিক অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র নির্মাণের লক্ষ্যে কাজ চালিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছে; ট্রাম্প যে কোনো মূল্যে তা প্রতিহতের প্রতিশ্রæতি দিয়েছেন। চলতি বছরের সেপ্টেম্বরে ট্রাম্পকে ‘যুক্তরাষ্ট্রের মানসিকভাবে অবসন্ন ভীমরতিতে পাওয়া বুড়ো’ বলে সম্বোধন করে তাকে আগুনে ঝলসে দেওয়ার হুমকি দিয়েছিলেন কিম। যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হলে আড়াই কোটি জনসংখ্যা অধ্যুষিত উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেওয়া হবে, জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া মার্কিন প্রেসিডেন্টের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় কিমের এ হুমকি এসেছিল। রয়টার্স, বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ