Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


সিরিয়ায় নিহত ২৬
সিরিয়ার পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি গ্রাম ও দুটি শরণার্থী শিবিরে রাশিয়ার গোলা বর্ষণ ও বিমান হামলায় কমপক্ষে ২৬ বেসামরিক লোক নিহত হয়েছেন। দুটি পৃথক শরণার্থী শিবিরে হামলাগুলো চালানো হয়। গত শনিবার এক পর্যবেক্ষণকারী সংস্থা একথা জানিয়েছে। ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজেরভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এই ঘটনায় নিহতদের মধ্যে নয় শিশু রয়েছে। আলবু কামাল শহরে চলমান সঙ্ঘাত সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে এইসব গ্রাম ও শরণার্থী শিবিরগুলো শরণার্থীরা আশ্রয় নিয়েছে। রয়টার্স।


মধ্যস্থতার প্রস্তাব
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধ মীমাংসায় মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন। ভিয়েতনাম সফরকালে ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট টান ডাই কোয়াংকে গতকাল রোববার এ প্রস্তাব দেন। ট্রাম্প ভিয়েতনামের প্রেসিডেন্টকে বলেন, ‘আমি একজন ভালো মধ্যস্থতাকারী। যদি প্রয়োজন মনে করেন, তবে চীনের সাথে ভিয়েতনামের দক্ষিণ চীন সমুদ্র নিয়ে বিরাজমান বিরোধ মীমাংসায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারি। এএফপি।


চীনের প্রেসিডেন্ট
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গতকাল রোববার রাষ্ট্রীয় এক সফরে ভিয়েতনামের রাজধানী হ্যানয় পৌঁছেছেন। কমিউনিস্ট পার্টি অব চায়না’র শীর্ষ নেতা ও চীনের রাষ্ট্র প্রধান হিসেবে এটা ভিয়েতনামে শি’র দ্বিতীয় সফর। সিনহুয়া।

কলেরায় মৃত্যু
তানজানিয়ায় কলেরা মহামারী আকার ধারণ করেছে। এই রোগে আক্রান্ত হয়ে গত দুই মাসে ১৮ জন প্রাণ হারিয়েছে। গত শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পহেলা সেপ্টেম্বর ও ৩০ অক্টোবরের মধ্যে এই মহামারীতে ৫শ ৭০ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ১৮ জন মারা গেছে। স্থানীয় কর্তৃপক্ষকে এই মহামারী ছড়িয়ে পড়া ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহŸান জানানো হয়েছে।’ এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ