Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যোগ্য বিরোধীদলের অভাবে সংসদে প্রাণবন্ত বিতর্ক হচ্ছে না-ড.সফিক আহমেদ সিদ্দিক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ৪:৫৭ এএম, ১২ নভেম্বর, ২০১৭

সংসদে যুক্তি তথ্য ও উপাত্ত দিয়ে কথা বলতে হয়। ঝগড়া ঝাটি সংসদের মূল লক্ষ্য নয়। বিনয়ের সাথেও শক্তভাবে বিরোধীতা করা যেতে পারে। সংসদে জনগণের কথা বলা উচিত। প্রকৃত সাংসদের অভাবে সংসদ অধিবেশনগুলো অনেক সময় প্রাণবন্ত হয় না। গতকাল শনিবার বিকেলে রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) তে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার গ্রান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এডভাইজরি কমিটির আহবায়ক প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক এসব কথা বলেন। বিইউবিটির ভিসি প্রফেসর এম আবু সালেহের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, বিইউবিটি’র কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ এনায়েত হোসেন মিয়া, প্রক্টর অধ্যাপক মিঞা লুৎফার রহমান, ডিবেটিং ক্লাবের মডারেটর মোঃ সাব্বীর আহমেদ ও ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক আবু সাঈদ। প্রতিযোগিতায় ইংরেজি বিভাগকে হারিয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

অধ্যাপক সফিক আহমেদ সিদ্দিক প্রাজ্ঞ সাংসদ সুরুঞ্জিৎ সেন গুপ্ত ও মওদুদ আহমেদের উদাহরণ টেনে বলেন, যোগ্য বিরোধী দল না থাকলে সাংসদ প্রাণ পায় না। তিনি আশা প্রকাশ করেন আজকের এই বিতার্কিকরা একদিন সংসদ সহ দেশের বিভিন্ন স্থরে নেতৃত্ব প্রদান করে দেশকে আরো এগিয়ে নিয়ে যাবে। প্রধান বক্তার বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, প্রতিবছর সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে গড়ে দুই লক্ষাধিক গ্র্যাজুয়েট বের হলেও সবার কর্মসংস্থান করা সম্ভব হচ্ছে না। অথচ দেশে বিভিন্ন পেশায় ৫ লক্ষ বিদেশী কর্মরত রয়েছে। সেকারণে প্রশ্ন উঠছে উচ্চ শিক্ষা খাতে বিনিয়োগ এবং জাতীয় উন্নয়নে অবদান যথাযথ হচ্ছে কিনা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ