Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সাভারে অবৈধ স্থাপনা উচ্ছেদ জনমনে প্রশ্ন

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : ঢাকার সাভারে সড়ক ও জনপথের জমি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান নিয়ে জনমনে দেখা দিয়েছে নানান প্রশ্ন। প্রভাবশালী দখলকারীদের সাথে নিয়েই চলছে উচ্ছেদ অভিযান। সওজের জমিতে গড়ে উঠা বড় ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ না করে শুধুমাত্র উচ্ছেদের নামে সড়কের পাশের ছোট ছোট টং দোকান ও ভাসমান স্থাপনা উচ্ছেদ করা হয়েছে বলে অভিযোগ করেছেন একাধিক ভুক্তভোগী।
গতকাল (শনিবার) দুপুরে সাভারের উলাইল এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনার সময় এসব অভিযোগ করেন সাধারণ, স্থানীয় জনতা ও ভুক্তভোগীরা। তবে এ অভিযানে কোন ম্যাজিস্ট্রেট কিংবা দায়িত্বশীল কোন কর্মকর্তা না থাকলেও সওজের কর্মচারী দুলালের ভূমিকাই ছিল মুখ্য।
ভুক্তভোগীরা জানায়, সড়কের পাশে বড় বড় অবৈধ স্থাপনা অক্ষত রেখে লোকদেখানো অভিযান হিসেবে ছোট ছোট টং দোকান, বাঁশের বেড়া, সিমেন্টের খুঁটিসহ ভাসমান কিছু স্থাপনা উচ্ছেদ করেছে। তারা আরো জানায়, মাঝে মাঝেই এ ধরনের লোক দেখানো অভিযান পরিচালনা করা হলেও কার্যত কোন ফল পাওয়া যাচ্ছে না।
ভুক্তভোগী ক্ষুদ্র ব্যবসায়ী মোঃ সুজন জানান, আমি মহাসড়কের পাশে ছোট একটি চায়ের দোকান করে সংসার চালাই। গতকাল হঠাৎ করে আমার দোকানটি ভেঙে দেয়ায় আমি পথে বসে গেছি। তিনি অভিযোগ করেন, সরকারী কর্মচারীরা অজ্ঞাত কারণে প্রভাবশালী ও ধনি ব্যক্তিদের বড় বড় অবৈধ স্থাপনা উচ্ছেদ না করে গরীবের পেটে লাথি মারছে ...।
শফিক নামে অপর এক ব্যবসায়ী অভিযোগ করেন, মহাসড়কের পাশে গেÐা এলাকায় সওজের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ করে বিদ্যুৎ লাইন নিয়ে বরফ কল চালাচ্ছে জনৈক ব্যক্তি। অথচ তাদের স্থাপনা না ভেঙে অসহায় গরীব লোকদের দোকানপাট ভেঙে দিচ্ছে। এ সময় তিনি প্রশ্ন তুলেন উচ্ছেদ অভিযান কি শুধু গরীব এবং ছোট স্থাপনা বিরুদ্ধে নাকি সবার জন্য। তবে এ বিষয়ে সওজের কর্মচারী দুলাল কোন কথা বলতে রাজি হয়নি।
তবে সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সামসুজ্জোহা সাভারে পরিদর্শনে আসা যোগাযোগ মন্ত্রীর সাথে থাকায় কোন কথা বলতে রাজি হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভারে অবৈধ স্থাপনা উচ্ছেদ জনমনে প্রশ্ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ