Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কের সাংবাদিকদের কারাদন্ড দিয়েছে মিয়ানমার

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:৪৭ এএম

মিয়ানমারের পার্লামেন্ট ভবনের কাছে ড্রোন ওড়ানোর অভিযোগে তুরস্কের একটি টেলিভিশন চ্যানেলের দুই সাংবাদিককে কারাদÐ দিয়েছে দেশটির আদালত। গতকাল শুক্রবার ওই দুই সাংবাদিক ও তাদের স্থানীয় দুই সহযোগীকে দুই মাসের কারাদÐাদেশ দেওয়া হয়।
দÐপ্রাপ্তরা হলেন, সিঙ্গাপুরের নাগরিক লাউ হন মেং, মালয়েশিয়ার নাগরিক মক চোই লিন, মিয়ানমারের সাংবাদিক অং নাইং সোয়ে এবং তাদের গাড়ি চালক হ্লা তিন। তারা তুর্কি টেলিভিশন চ্যানেল টিআরটির হয়ে কাজ করতো। গত মাসে নেপিদোতে ড্রোন ব্যবহার করে পার্লামেন্ট ভবনের ভিডিও করার সময় তাদেরকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃত সাংবাদিকরা জানিয়েছেন, তারা পার্লামেন্টের এক এমপির সাক্ষাৎকার নিয়েছিলেন। ওই প্রামাণ্যচিত্রে সংযোজন করার জন্য তারা পার্লামেন্ট ভবনের ভিডিও করছিলেন। সাংবাদিকদের আইনজীবী খিন মাউং জ রায়ের বলেছেন, ‘দÐের খবর পাওয়ার পর তারা বিস্মিত হয়েছেন।
তুর্কি টেলিভিশন চ্যানেল টিআরটি জানিয়েছে, ড্রোনের বিষয়টি মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়কে সাংবাদিকরা জানিয়েছিলেন। এরপরেও তাদেরকে গ্রেফতার করা হয়।
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানামারের সঙ্গে তুরস্কের সম্পর্কের টানপোড়েন চলছে। মিয়ানমারের আদালত এই সময়েই তুর্কি সাংবাদিকদের বিরুদ্ধে এ রায় প্রদান করলো। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ