Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফরাসী তরুণীর জেল
নিজের অপহরণের ভুয়ো গল্প ফেঁদে শেষে পুলিশের জালেই জড়ালেন বছর পঁচিশের তরুণী। সাজা হিসেবে মিলল ছ’মাসের জেল এবং পাঁচ হাজার ইউরো (ভারতীয় টাকায় ৩ লক্ষ ৭৮ হাজার ৭৬৩ টাকা) জরিমানা। কেন এমন করলেন তরুণী? তাঁর বয়ান শুনে রীতিমতো হতবাক পুলিশ প্রশাসন। ঘটনাটি ঘটেছে ফ্রান্সের মেন্ডে শহরে। স্যান্ডি গিলার্ড নামে ওই তরুণী বিবাহ বিচ্ছেদের পর ওই শহরেরই এক তরুণের প্রেমে পড়েন। তাঁরা একই সঙ্গে থাকতেন। তবে বেশ কিছুদিন ধরেই সঙ্গীর সঙ্গে নানা সমস্যা চলছিল স্যান্ডির। তাঁর বয়ফ্রেন্ডের কথায়, তৃতীয় কোনও এক ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন স্যান্ডি। হঠাৎই একদিন, তাঁর বয়ফ্রেন্ডকে মেসেজ করে জানান, তাঁকে অপহরণ করা হয়েছে। একটি কালো গাড়িতে তুলে আততায়ীরা তাঁকে কোনও একটি অজ্ঞাত স্থানে নিয়ে গিয়েছে। ঘটনাটি পুলিশকে জানান ওই তরুণ।

মধ্যপ্রাচ্যে ম্যাক্রোঁ
অনির্ধারিত সফরে হঠাৎ করেই মধ্যপ্রাচ্যে গেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। গতকাল শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মধ্যপ্রাচ্যের চলমান কূটনৈতিক সংকট নিরসনের প্রচেষ্টায় তিনি মধ্যপ্রাচ্যে সফর করছেন। সউদী আরব রওনা দেয়ার কিছুক্ষণ আগে সংযুক্ত আরব আমিরাতে ম্যাক্রোঁ সাংবাদিকদের জানিয়েছেন, এরইমধ্যে লেবাননের পদত্যাগী প্রধানমন্ত্রী হারির সঙ্গে অনানুষ্ঠানিক আলাপ করেছেন তিনি। ম্যাক্রোঁ জানিয়েছেন, অনির্ধারিত এই সফরে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সরাসরি কথা বলবেন। আলপাকালে লেবাননের স্থিতিশীলতা বজায় রাখার বিষয়টি গুরুত্ব পাবে। তিনি বলেন, আমার চাওয়া হচ্ছে লেবাননের সব রাজনীতিবিদ যেন স্বাধীন থাকে। অর্থাৎ তাদের নেতার ওপর কোনও হুমকি থাকলে এটা সম্ভব না। বিবিসি।

রাজনীতিবিদ নিহত
ইরানে আরব জাতীয়তাবাদী গ্রæপের প্রতিষ্ঠাতা রাজনীতিবিদ মোল্লা নিসিকে নেদারল্যান্ডসে গুলি করে হত্যা করা হয়েছে। গত বৃহস্পতিবার ডাচ পুলিশ তার লাশ উদ্ধার করে। গতকাল শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস-এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, ইরানের আহওয়াজের স্বাধীনতার জন্য লড়াই করেছেন মোলা নিসি। খুজস্তোন প্রদেশের এই শহরটি তেল সমৃদ্ধ। মুক্তি আন্দোলনে আরব স্ট্রাগল মুভমেন্ট ফর দ্য লিবারেশন অব আহওয়াজ (এএসএমএলএ) নামে একটি দল গড়ে তোলেন। ডাচ পুলিশ এক বিবৃতিতে জানায়, পালানোর সময় এক সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে পুলিশ। তাকে সংশ্লিষ্টতা তদন্ত করা হচ্ছে। ঘটনার সঙ্গে সঙ্গেই প্যারামেডিক দল এসে মোল্লা নিসিকে চিকিৎসা দিতে শুরু করেন। কিন্তু এর কিছুক্ষণ পরই মারা যান তিনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ