Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

লাভ নেই
ইনকিলাব ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তেহরানকে হুমকি দিয়ে রিয়াদ কিছুই অর্জন করতে পারবে না। গত বুধবার মন্ত্রিসভার এক বৈঠকে তিনি এ মন্তব্য করেছেন। ইয়েমেন থেকে ভোলকনো-১ নামে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। এটি রিয়াদের বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরের আকাশে প্রতিরোধ করে তা ধ্বংস করে সউদী আরব। এ ঘটনায় ইরানকে দায়ী করছে সউদী আরব। এর জের ধরে মঙ্গলবার সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান অভিযোগ করেছেন, ইয়েমেনের বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র সরবরাহের মাধ্যমে ইরান ‘সরাসরি সামরিক আগ্রাসনের’ মতো কাজ করছে। একে ‘যুদ্ধের মতো কার্যক্রম’ হিসেবে বিবেচনা করা যেতে পারে। ইরানি প্রেসিডেন্ট বলেছেন, আপনারা ইসলামিক রিপাবলিকের ক্ষমতা ও অবস্থান জানেন। আপনাদের চেয়ে শক্তিশালী লোকজনও ইরানের বিরুদ্ধে কিছুই করতে পারেনি। আইআরআইবি।

হামলায় নিহত ৪
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফের একটি হোটেলে গতকাল বৃহস্পতিবার আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে চারজন নিহত ও অপর দু’জন আহত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা সূত্র বার্তা সংস্থাকে জানায়, নগরীর মধ্যাঞ্চলে বøু মসজিদের কাছে স্থানীয় সময় সকাল সাতটার দিকে এ হামলা চালানো হয়। এতে হামলাকারী ও অপর তিনজন নিহত এবং দু’জন আহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা ঘন বসতিপূর্ণ ওই এলাকার একটি হোটেলের প্রবেশ পথে বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পায়। নিরাপত্তা বাহিনী সতর্কতামূলকভাবে ওই এলাকা ঘিরে রেখেছে। এখন পর্যন্ত কোন গ্রæপ হামলার দায়িত্ব স্বীকার করেনি। সিনহুয়া।


বিরল মহড়া
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়াকে নিয়ে সৃষ্ট আঞ্চলিক উত্তেজনার প্রেক্ষাপটে বিমানবাহী মার্কিন রণতরী প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে যৌথ সামরিক মহড়া চালাতে যাচ্ছে। বিগত এ দশকের মধ্যে এই প্রথমবারের মতো তারা এ ধরনের মহড়া চালাতে যাচ্ছে। মার্কিন নৌবাহিনী গতকাল বৃহস্পতিবার একথা জানায়। মার্কিন নৌবাহিনী সূত্র জানায়, ইউএসএস রোনাল্ড রিগান, ইউএসএস নিমিজ ও ইউএসএস থিওডোর রুজভেল্ট আন্তর্জাতিক জলসীমায় সমন্বিত এ মহড়া চালাবে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বর্তমানে এশিয়া সফর করছেন। তার অতি গুরুত্বপূর্ণ এ সফরে এখন তিনি চীনে রয়েছেন। এএফপি।

ব্যাংক হিসাব জব্দ
ইনকিলাব ডেস্ক : সউদী আরবে দুর্নীতিবিরোধী অভিযানের শিকার হলেন প্রাক্তন যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ। গত জুন মাসে বাদশাহির উত্তরাধিকার থেকে সরিয়ে দেয়া হয় তাকে। এবার তার সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে দিল সরকারের নবগঠিত দুর্নীতিবিরোধী কমিটি। এই কমিটির প্রধানের দায়িত্বে রয়েছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বার্তা সংস্থা রয়টার্স ও ওয়াল স্ট্রিট জার্নালের খবর অনুযায়ী, মোহাম্মদ বিন নায়েফ ও তার নিকট আত্মীয়দের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে সউদী কর্তৃপক্ষ। এ বিষয়ের সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকজন সূত্রের বরাত দিয়েছে রয়টার্স এবং রয়টার্স থেকে নিয়ে এ খবর সউদী আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়েছে। গত শনিবার থেকে দুর্নীতিবিরোধী অভিযানে একের পর এক গ্রেপ্তার হওয়ার ঘটনার পর মোহাম্মদ বিন নায়েফের বিরুদ্ধে পদক্ষেপ নিল কর্তৃপক্ষ। ওয়ালস্ট্রিট জার্নাল, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ