Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আইএসের দায় স্বীকার
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি টেলিভিশন স্টেশনে অস্ত্রধারীদের হামলায় অন্তত দুই জন নিহত এবং আরও ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। নিউজ এজেন্সি আমাক এ এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে আইএস। যদিও সেখানে হামলার কোনও প্রমাণ দেওয়া হয়নি। আফগানিস্তানের নানগারহার প্রদেশে আইএস জঙ্গিরা সক্রিয় এবং রাজধানী কাবুলে গত কয়েক মাসে বেশ কয়েকটি হামলার দায় তারা স্বীকার করেছে। স্থানীয় সময় গত মঙ্গলবার দুপুরের দিকে কাবুলে পশতু ভাষার বেসরকারি টেলিভিশন স্টেশন সামসাদ টিভির সদরদপ্তরে এ হামলার ঘটনা ঘটে। হামলার প্রায় দুই ঘণ্টা পর দেশটির বিশেষ বাহিনী জাতীয় স্টেডিয়ামের কাছে অবস্থিত টেলিভিশন ভবনটির নিয়ন্ত্রণ নেয়। এর কয়েকঘন্টা পরই চ্যানেলটির স¤প্রচার ফের শুরু হয়েছে বলে জানিয়েছে। বিবিসি।

বন্দুকধারির গুলি
ইনকিলাব ডেস্ক : স¤প্রতি যুক্তরাষ্ট্রে বন্ধুকধারী আততায়ীদের হামলা যেন একটা নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। এক মাসের ব্যবধানে দুটি ভয়াবহ বন্দুক হামলার ঘটনা ঘটেছে সেখানে। এ নিয়ে আতঙ্ক ছেয়ে আছে জনমনে। কদিন আগেই টেক্সাসের এক গির্জায় বন্দুকধারীর হামলায় নিহত হয়েছেন ২৬ জন। আহত হয়েছেন কমপক্ষে ২০ জন। তার আগে লাস ভেগাসে এক সঙ্গীতানুানে বন্দুক হামলা চালিয়ে হত্যা করা ৫৮ জনকে। আহত হন ৫ শতাধিক। এসব ভয়াবহতার রেশ না কাটতেই এলো আরেক বন্দুক হামলার খবর। ব্রিটেনের অনলাইন দ্য ইনডিপেনডেন্ট জানিয়েছে, নর্থ ক্যারোলাইনার ¯পারটানবার্গ শহরের ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনায় এক বন্দুুকধারী গুলিতে আহত হয়েছেন একজন। এ ঘটনায় পুলিশ সমগ্র বিশ্ববিদ্যালয় এলাকা অবরুদ্ধ করে রাখে। পরে অবশ্য অবরোধ তুলে নেয়া হয়। ইনডিপেনডেন্ট।

ট্রাম্প জানতেন না
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিশ্বে এত দেশ আছে তা আগে তার জানা ছিল না। তিনি ভূগোল ও আন্তর্জাতিক রাজনীতি সম্পর্কে নিজের অজ্ঞতা প্রকাশ করে আরো বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত না হলে তার পক্ষে এসব কিছু জানা সম্ভব হতো না। এশিয়া সফরের অংশ হিসেবে ট্রাম্প জাপান পৌঁছে দেশটির বিশিষ্ট ব্যক্তিদের এক অনুানে দেয়া বক্তৃতায় এসব কথা বলেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া আগে বিশ্বের এত দেশ সম্পর্কে তিনি কোনো জ্ঞান রাখতেন না; প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিনন্দন বার্তা পাওয়ার পর তিনি এ সম্পর্কে ধারণা পেয়েছেন। জাপানের প্রধানমন্ত্রীর শিনজো এবের সঙ্গে গত বছরের নভেম্বর মাসে নিউ ইয়র্কে এক সভায় পরিচিত হওয়ার ঘটনাও তিনি উল্লেখ করেন। ট্রাম্প অকপটে স্বীকার করেন, প্রেসিডেন্ট হওয়ার আগে তার কোনো অভিজ্ঞতা ছিল না এবং এসব বিষয়ে তিনি কতটা অনভিজ্ঞ ছিলেন। ট্রাম্পের এসব বক্তব্য জাপানের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে এবং অনেকে এ নিয়ে ঠাট্টা-মস্করা করছেন। এনএইচকে,পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ