Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে আমিন জুটমিলে আগুন ব্যাপক ক্ষতি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাঁশখালীতে গৃহবধূর মৃত্যু
নগরীর বায়েজিদ বোস্তামী থানাধীন রাষ্ট্রায়ত্ত আমিন জুট মিলের একটি পাটের গুদামে গতকাল (মঙ্গলবার) ভয়াবহ অগ্নিকান্ডে ব্যাপক ক্ষতি হয়েছে। আগুন নেভাতে গিয়ে আহত হয়েছেন দমকল কর্মীসহ ৩জন। ফায়ার সার্ভিসের ৪টি ইউনিটের ১০ গাড়ি টানা ৫ ঘন্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিদুর্ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ৫ সদস্যেও তদন্ত কমিটি হয়েছে। অন্যদিকে জেলার বাঁশখালী উপজেলায় অপর এক অগ্নিকান্ডে এক গৃহবধূর মৃত্যু হয়েছে।
ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, সকাল সোয়া ১০টায় আমিন জুট মিলের ৪ নম্বর পাটের গুদামে আগুন ধরে যায়। মুহূর্তে আগুন পুরো গুদামে ছড়িয়ে পড়ে। এসময় কারখানা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের আগ্রাবাদ, বায়েজিদ, চন্দনপুরাসহ ৪টি ইউনিট থেকে ১০ গাড়ি সেখানে ছুটে যায়। কারখানার শ্রমিকরাও আগুন নেভানোর কাজে যোগ দেন। আগ্রাবাদ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন জানান, দুপুর ২টা নাগাদ পাটের গুদামে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। এরপর ডাম্পিংয়ের কাজ শুরু হয়। তা চলে বিকেল পর্যন্ত। তিনি জানান, একটি গুদামে ব্যাপক ক্ষতি হলেও আশপাশের অন্যগুদাম আগুনের লেলিহান শিখা থেকে রক্ষা করা গেছে। তিনি জানান, যে গুদামে আগুন লাগে সেখানে সরবরাহ করা পাট এনে জমা করা হতো। এরকম আরও তিনটি গুদাম আগুন থেকে রক্ষা পেয়েছে। আগুন নেভাতে গিয়ে আবদুর রউফ ও মঈন উদ্দিন নামে দুইজন অগ্নিনির্বাপক কর্মী আহত হয়েছেন বলেও জানান তিনি। আগুন লাগর সুনির্দিষ্ট কারণ এখনও উদঘাটন করতে পারেনি ফায়ার সার্ভিস। ক্ষয়ক্ষতির পরিমাণও নির্ণয় করা যায়নি। তবে গুদামে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।
আমিন জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক শামসুল আলম জানান, ওই গুদামে প্রচুর পাট ছিল। আগুন নেভানোর কাজ করার সময় পাটের গাইট পড়ে ফায়ার সার্ভিসের দুইজনসহ আমিন জুট মিলের কয়েকজন সিকিউরিটি গার্ড আহত হয়েছেন। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার জানান, আমিন জুট মিলে আগুন নেভানোর সময় আহত দুই ফায়ারম্যান ও জুট মিলের একজন কর্মীকে হাসপাতালে আনা হয়েছে। এর মধ্যে বায়েজিদ স্টেশনের মাঈনুদ্দিনকে (৪৮) ১৯ নম্বর ওয়ার্ডে এবং কালুরঘাট স্টেশনের আবদুর রবকে (৪০) ১৬ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।
এদিকে আমিন জুট মিলের গুদামে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি করেছে কর্তৃপক্ষ। কমিটিকে ৭ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে আমিন জুট মিলের ডিজিএম (পার্চেজ) আহসান হাবীবকে। আমিন জুট মিলের ম্যানেজার (প্রশাসন) এনায়েত উল্লাহ বলেন, আগুনে কী পরিমাণ ক্ষতি হয়েছে এবং কেন আগুন লেগেছে তা জানা যায়নি। কমিটি তদন্ত করে ৭ দিনের মধ্যে তাদের প্রতিবেদন দেবে।
অপরদিকে বাঁশখালীর উত্তর জলদীর ভাদালিয়া এলাকায় বাড়িতে আগুন লাগার পর ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে এক প্রবাসীর স্ত্রী মারা গেছেন। সোমবার রাত ২টায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বাঁশখালী থানার ওসি রাশেদ খান চৌধুরী জানান, প্রবাসী তৈয়ব উল্লাহর বাড়িতে রাতে আগুন লেগে যায়। এ সময় ঘরের ভেতর থাকা স্ত্রী হামিদা আকতার (৩০) ধোঁয়ায় শ্বাসরোধ হয়ে মারা যান। গুরুতর অসুস্থ হয়ে পড়ে তার মেয়ে, স্থানীয় একটি মাদরাসার পঞ্চম শ্রেণির ছাত্রী তানজিনা সুলতানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ