Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তবুও শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয়ের আশা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এএফসি অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে এখন আনুষ্ঠানিকতার ম্যাচে অংশ নেবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। সোমবার ‘বি’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে শক্তিশালী উজবেকিস্তানের বিপক্ষে শেষ মুহূর্তের আত্মঘাতি গোলে হেরেছে বাংলাদেশ। তারপরও চুড়ান্ত পর্বে যাওয়ার ক্ষীণ সম্ভাবনা ছিল লাল-সবুজদের। কিন্তু সেই সম্ভাবনা টুকুও নস্যাৎ করে দিয়েছে স্বাগতিক তাজিকিস্তান। ওই দিনের দ্বিতীয় ম্যাচে তারা মালদ্বীপকে ৫-০ গোলে হারানোর ফলে বাংলাদেশের সব আশা শেষ হয়ে যায়। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে আজ গ্রুপের শেষ ম্যাচটি লাল-সবুজদের জন্য শুধুমাত্র নিয়মরক্ষার ম্যাচেই পরিণত হলো। তাজিকিস্তানের দুশানবের হিসর সেন্ট্রাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল তিনটায় শুরু হবে ম্যাচটি। গ্রæপে রানার্সআপ হতে হলে এই ম্যাচে বাংলাদেশকে বেশ বড় ব্যবধানে জিততে হবে। পক্ষান্তরে একই দিন তাজিকিস্তানকে বড় ব্যবধানে হারতে হবে উজবেকিস্তানের বিপক্ষে। কারণ তাজিকরা গোল পার্থক্যে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আছে। তারা তিন ম্যাচে ১১ গোল করলেও একটিও হজম করেনি। বাংলাদেশ সমান ম্যাচে এক গোল করে হজম করেছে একটি। ফলে বাংলাদেশ শ্রীলঙ্কাকে হারালে এবং তাজিকিস্তান উজবেকদের বিপক্ষে হারলেও রানার্সআপ হওয়ার উজ্জল সম্ভাবনা স্বাগতিকদেরই। ইতোমধ্যে উজবেকিস্তান তিন ম্যাচে ৯ পয়েন্ট পেয়ে গ্রæপ সেরা হিসেবে চুড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। আজ নির্ধারণ হবে দ্বিতীয় কোন দলটি যাবে পরের রাউন্ডে। সমীকরণ যাই হোক না কেন, শ্রীলঙ্কার বিপক্ষে বড় ব্যবধানের জয়ই চায় বাংলাদেশ।
আগের ম্যাচে উজবেকিস্তানের কাছে হারের ক্ষতটা এখনো দগদগে। বাংলাদেশ কোচ মাহবুব হোসেন রক্সি কিছুতেই ভুলতে শেষ মুহূর্তের সেই আতœঘাতি গোলটির কথা। তবে তিনি ভাগ্যকেই দোষারোপ করলেন,‘সত্যি আমাদের ভাগ্য খারাপ। ম্যাচে ড্র’টা আমাদের প্রাপ্য ছিল। যদি বুঝতাম উজবেকরা আমাদের খেলে হারিয়েছে, মেনে নেয়া যেত। কিন্তু সারা ম্যাচে লড়াই করে আত্মঘাতী গোলে হারাটা খুবই কষ্টকর।’ কোচের মতো এই হার মেনে নিতে পারছেন না ফুটবলাররাও। তাজিকিস্তান থেকে মুঠোফোনে দলের অধিনায়ক টুটুল হোসেন বাদশাহ বলেন, ‘আসলে ভাগ্য আমাদের সহায় ছিলো না। ভাগ্য সহায় থাকলে ছয় মিনিটেই আমরা গোল পেতাম। ম্যাচের ফলাফলটাও অন্যরকম হতে পারতো।’
তবে উজবেকিস্তান ম্যাচের সেই দুঃস্বপ্ন ভুলে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে লাল-সবুজরা। চ‚ড়ান্ত পর্বে যাওয়ার সুযোগ না পেলেও শ্রীলঙ্কাকে হারিয়েই দেশে ফিরতে চায় তারা। ম্যাচে আক্রমনাত্মক ফুটবল খেলে বড় ব্যবধানের জয়ই লক্ষ্য বাংলাদেশের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ