Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিমান বাহিনীর ভুলে
ইনকিলাব ডেস্ক : টেক্সাসে গির্জায় ঢুকে গুলি চালিয়ে ২৬ জনকে হত্যাকারী বন্দুকধারী অস্ত্র কিনতে পেরেছে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর ভুলে। ডেভিন কেলি নামের ২৬ বছর বয়সী ওই বন্দুকধারী এক সময় যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীতে ছিলেন এবং পারিবারিক সহিংসতার কারণ হওয়াতে সামরিক আদালতে তার বিচার হয়েছিল বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, বিমান বাহিনীতে থাকা অবস্থায় নিজের প্রথম স্ত্রী ও সৎ ছেলেকে মারধর করার দায়ে সামরিক আদালতে দোষী সাব্যস্ত কেলিকে এক বছর কারাদন্ড দেয়া হয়েছিল। কিন্তু কেলির এ অপরাধ সম্পর্কিত তথ্য যুক্তরাষ্ট্রের সরকারি তথ্যভান্ডারে যোগ করেনি বিমান বাহিনী। ফলে বৈধভাবে অস্ত্র কেনার সময় কেলির অতীত অপরাধের কথা জানতে পারেননি অস্ত্র বিক্রেতারা। রয়টার্স।

ক্লাস রুমে গাড়ি
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনি শহরের একটি স্কুলের ক্লাসরুমে ঢুকে পড়া গাড়ির আঘাতে আট বছর বয়সী দুই বালক নিহত ও তিন বালিকা গুরুতর আহত হয়েছে। গতকাল মঙ্গলবার এ ঘটনায় শিক্ষকসহ আরো ১৬ শিক্ষার্থী ছোটোখাটো আঘাত পেয়েছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, পশ্চিম সিডনির একটি স্কুলের কাঠের দেয়াল ভেঙে একটি এসইউভি ক্লাসরুমটিতে ঢুকে পড়ে। এ সময় শিক্ষকসহ ২৪ জন শিশুশিক্ষার্থী ওই ক্লাসরুমটিতে ছিল। রয়টার্স।

সংঘর্ষে নিহত ১৩
ইনকিলাব ডেস্ক : ভারতের গুজরাট রাজ্যে একটি জিপ ও ট্রাকের সংঘর্ষে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো আটজন। স্থানীয় সময় গত সোমবার দিবাগত রাত ৩টার দিকে রাজ্যটির খেদা জেলার কাঠলাল শহরের আহমেদাবাদ-ইন্দোর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআইর খবরে বলা হয়, আহমেদাবাদের কাছে দোলকা শহর থেকে একটি জিপে করে কয়েকজন বাসায় ফিরছিলেন। পথে জিপটি খেদা জেলায় পৌঁছালে দুর্ঘটনাটি ঘটে। পিটিআই।

নিষেধাজ্ঞা দেবে জাপান
ইনকিলাব ডেস্ক : ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাওয়ার মাধ্যমে ক্রমাগত হুমকি দেয়ার প্রতিক্রিয়ায় জাপান উত্তর কোরিয়ার উপর আরো নিষেধাজ্ঞা আরোপ করবে বলে জানিয়েছে জাপান সরকারের উর্ধ্বতন একজন মুখপাত্র। গতকাল মঙ্গলবার জাপান সরকার এ ঘোষণা দেয়। এর আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজু আবে সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়ার উপর আরো নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন। এর আওতায় উত্তর কোরিয়ার নয়টি প্রতিষ্ঠান ও ২৬ জন ব্যক্তির সম্পদ জব্দ করা হবে। জাপানের মন্ত্রী পরিষদের প্রধান সদস্য সচিব ইয়োশিহিদে সুগা জানান উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমানবিক বিষয়টি বর্তমানে পূর্বের যেকোন সময়ের চেয়ে বেশি হুমকির সৃষ্টি করছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ