Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম ‘উত্তরবঙ্গ ডার্বি’ জিতল রংপুর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৮ পিএম, ৪ নভেম্বর, ২০১৭


বিপিএলে প্রতিদিন দুটি করে ম্যাচ। গতকাল উদ্বোধোনী দিনেও ছিল তাই। দুপুরে প্রথমটিতে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস আর নবাগত সিলেট সিক্সার্সের ম্যাচটি হরো উত্তাপহীন, একপেশে। যেখানে দুর্দান্ত জয়ে বিপিএলে আগমনী বার্তা দিল স্বাগতিক সিলেট। তবে কিছুটা রোমাঞ্চ ছড়ালো সন্ধ্যায় রংপুর রাইডার্স বনাম রাজশাহী কিংসের ম্যাচে। যেটিতে গতবারের রানার্সআপ রাজশাহীকে ৬ উইকেটে হারিয়ে আসরের প্রথম ‘উত্তরবঙ্গ ডার্বি’ জিতলো রংপুর রাইডার্স। টস হেরে ব্যাট করতে নেমে টেল এন্ডারদের জোরে নির্ধারিত ২০ ওভারে ১৫৪ রান তোলে ৮ উইকেট হারানো রাজশাহী। জবাবে ৬ উইকেট এবং ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে ভেড়ে রংপুরের তরী।
সবুজে ঘেরা সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচের মত এই ম্যাচেও টস জিতে রাজশাহীকে ব্যাটিংয়ে পাঠান রংপুর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুরুতেই সোহাগ গাজীর ধাক্কা। ‘হারিয়ে যাওয়া’ এই স্পিনারের বলে রুবেল হোসেনের হাতে ক্যাচ দিয়ে আউট হবার আগে ৭ বলে ৯ রান করে যান ুমিনুল হক। সেই বিপর্যয় কাটিয়ে দ্বিতীয় উইকেটে ৪৯ রানের জুটি গড়েন লুক রাইট ও রনি তালুকদার। রাইট দেখেশুনে খেললেও রনি ছিলেন মারমুখী। এরপর দলীয় ৬১ রানে নাজমুল ইসলাম অপুর বলে পেরেরার হাতে ক্যাচ দিয়ে আউট হন লুক রাইট। যাওয়ার আগে ১৪ বলে ১১ রান করে যান। ৭৫ রানের মাথায় মুশফিকুর রহিম ১১ রান করে সাজঘরে ফেরেন। ৮০ রানে চতুর্থ উইকেট হারায় রাজশাহী। এ সময় মালিঙ্গার বলে বোল্ড হয়ে যান সামিত প্যাটেল (৩)। ৯০ রানের মাথায় অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বলে বোল্ড হয়ে যান রনি তালুকদার। যাওয়ার আগে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলে যান। এরপর ড্যারেন স্যামির ১৮ বলে ১ চার ও ২ ছক্কায় খেলা ২৯, জেমস ফ্রাঙ্কলিনের ২২ বলে করা ২৬ ও মিরাজের ৫ বলের ১৫ রানের ইনিংসে ভর করে লড়াকু ইনিংস দাঁড় করায় রাজশাহী। বল হাতে রংপুরের নাজমুল ইসলাম অপু ও লাসিথ মালিঙ্গা নেন ২টি করে উইকেট। তবে মাত্র একটি উইকেট পেলেও দুর্দান্ত বোলিং করেছেন অধিনায়ক মাশরাফি। চার ওভারে একটি মেডেনসহ দিয়েছেন মাত্র ১৮ রান। বাকি শিকারটি সোহাগ গাজীর।
১৫৫ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই জোড়া ধাক্কা খায় রংপুর। দলীয় ১৬ রানে দুই ওপেনার জনসন চার্লস (৯) ও অ্যাডাম লিথকে (০) হারায় মাশরাফির দল। বেশ কিছুক্ষণ দলের সেই বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা চালিয়ে যান শাহরিয়ার নাফীস ও মোহাম্মদ মিঠুন। দলীয় ৯০ রানে লুক রাইটের দুর্দান্ত এক ক্যাচে শেষ হয় মিঠুনের ৩৩ বলে এক চার ৩ ঝক্কায় ৪৬ রানের ঝলমলে ইনিংস। আর মাত্র ২৩ রান পর ফ্রাঙ্কলিনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন নাফীসও (৩৫)। সেখান থেকে দলকে দারুণ এক জয় এনে দেয়ার বাকি কাজটুকু সারেন রবি বোপারা ও থিসারা পেরেরা। ২৩ বলে ৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ৩৯ রান করেন ইংলিশ অলরাউন্ডার বোপারা। ১২ বলে দুটি চারে ২০ রানে অপরাজিত থেকে রংপুরের প্রথম জয়ের সাক্ষী হন লঙ্কান অলরাউন্ডার পেরেরা।
সংক্ষিপ্ত স্কোর
রাজশাহী কিংস : ২০ ওভারে ১৫৪/৮ (রাইট ১১, মুমিনুল ৯, রনি ৪৭, মুশফিক ১১, প্যাটেল ৩, ফ্রাঙ্কলিন ২৬*, স্যামি ২৯, ফরহাদ ০, মিরাজ ১৫; মাশরাফি ১/১৮, সোহাগ ১/৫, নাজমুল ২/২০, রুবেল ০/৪৩, মালিঙ্গা ৩৪/২, পেরেরা ০/২৩, বোপারা ০/৯)। রংপুর রাইডার্স : ১৮.৫ ওভারে ১৫৫/৪ (চার্লস ৯, লিথ ০, মিঠুন ৪৬, শাহরিয়ার ৩৫, বোপারা ৩৯*, পেরেরা ২০*; মিরাজ ১/৩১, ফরহাদ ১/৩০, কেসরিক ১/৩০, ফ্র্যাঙ্কলিন ১/২৬)। ফল : রংপুর রাইডার্স ৬ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : রবি বোপারা (রংপুর রাইডার্স)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ