Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কমল হাসানের বিরুদ্ধে
ইনকিলাব ডেস্ক : ভারতের ‘ডানপন্থী সংগঠনগুলোকে সন্ত্রাস আক্রান্ত করেছে’ মন্তব্য করায় জনপ্রিয় অভিনেতা কমল হাসানের বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে। দেশটির উত্তর প্রদেশের বারানসির আদালতে অভিযোগটি দায়ের করেন কমলেশ চন্দ্র ত্রিপাঠি নামের এক আইনজীবী। গত বৃহস্পতিবার তামিল ভাষার একটি সাপ্তাহিকে লেখা কলামে কমল হাসান বলেন, হিন্দুত্ববাদী ডানপন্থী সংগঠনগুলো ‘হিন্দু সন্ত্রাসের’ অস্তিত্বের বিষয়টি অস্বীকার করতে পারে না। ‘অতীতে হিন্দুত্ববাদী ডানপন্থী সংগঠনগুলো সহিংসতায় জড়াত না। তারা বিরোধী পক্ষগুলোর সঙ্গে সংলাপে অংশ নিত। কিন্তু তারা এখন সহিংসতায় জড়িয়ে পড়েছে’, যোগ করেন কমল হাসান। খবরে বলা হয়, ওই আইনজীবী কমল হাসানের বিরুদ্ধে হিন্দু ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ করেছেন। এনডিটিভি।

সাবেক ভাইস প্রেসিডেন্ট
ইনকিলাব ডেস্ক : আর্জেন্টিনার সাবেক ভাইস প্রেসিডেন্টকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে দুর্নীতির অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ক্রিসটিনা ফার্নেনদেজ প্রশাসনের দুই শীর্ষ কর্মকর্তা গ্রেফতার হলেন। আমাদো বৌদৌ ফার্নেনদেজ সরকারের অর্থনীতি বিষয়ক মন্ত্রী এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার বিরুদ্ধে অবৈধ সম্পদ থাকার অভিযোগে তিনটি অভিযোগ দায়ের করা হয়েছে। গত মাসেই ফার্নেনদেজের সাবেক পরিকল্পনামন্ত্রীকে গ্রেফতার করে পুলিশ। তবে পুলিশের হাতে আটক হওয়া ভাইস প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। আমাদো বৌদৌর বিরুদ্ধে আনা অভিযোগগুলো ২০০৯ সালের। রয়টার্স।

আইএমএফের নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সঠিক সময়ে প্রয়োজনীয় অর্থনৈতিক তথ্য প্রদান না করায় ভেনিজুয়েলার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। গত শুক্রবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়। এই নিষেধাজ্ঞা এমন একটি সময় আসলো যখন ভেনিজুয়েলা সরকার তার দেশে আগামী ১৩ নভেম্বর ১৫ হাজার কোটি মার্কিন ডলারের মতো বিদেশী ঋন সহায়তা পুনর্বিন্যাস বিষয়ে আলোচনার জন্যে ঋণদাতাদের সভা আহবান করেছে। ওয়াশিংটন ভিত্তিক ঋণদাতা সংস্থা আইএমএফ তার ১৮৯টি সদস্যের অর্থনৈতিক বিষয়াদির ওপর নজর রাখে। কিন্তু গত ১৩ বছর ধরে আইএমএফ ভেনিজুয়েলার বার্ষিক অর্থনৈতিক পর্যালোচনা করতে সক্ষম হয় নি। আইএমএফ র্বোড আশা প্রকাশ করেছে, এই সিদ্ধান্তের পর সময়মতো ও নিয়মিত তথ্য সরবরাহের মাধ্যমে সংস্থার সাথে দেশটির সম্পর্ক নতুন করে শুরু করার বিষয়ে ভেনিজুয়েলার কর্তৃপক্ষ উৎসাহিত হবে। নতুন এই সম্পর্কে ভেনিজুয়েলাসহ আন্তর্জাতিক স¤প্রদায়ও উপকৃত হবে। আইএমএফ বলেছে, ভেনিজুয়েলা তার সামাজিক নিরাপত্তা প্রতিষ্ঠান, আমদানি ও রপ্তানী এবং অর্থনীতির অন্যান্য মূল নির্দেশক বিষয়ে তথ্য প্রদানে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ