Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

রবিবার সিপিএ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবে প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের ফেরানো কমনওয়েলথভুক্ত দেশগুলোর সহযোগিতা চাইবে

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৭, ৬:১৬ পিএম

রোববার ঢাকায় শুরু হচ্ছে বিশ্বের সংসদীয় গণতন্ত্রের সর্বোচ্চ দ্বিতীয় ফোরাম কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলন। কনটিনিউনিং টু এনহান্স দ্য হাই স্ট্যান্ডার্ড অব পারফরমেন্স অব পার্লামেন্টারিয়ানস'এই প্রতিপাদ্য সামনে রেখে ১ থেকে ৮ নভেম্বর পর্যন্ত এ সম্মেলনে ৫২টি দেশের ১৮০টি জাতীয় ও প্রাদেশিক সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার, সংসদ সদস্যসহ পাঁচ শতাধিক প্রতিনিধি অংশ নেবেন।
শনিবার সিপিএ বাংলাদেশ ব্রাঞ্চের অফিস থেকে জানানো হয়েছে, ২, ৩ ও ৪ নভেম্বর হোটেল রেডিসনে সিপিএ'র বিভিন্ন অঞ্চল, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানস, স্কুল ব্রাঞ্চেস নির্বাহী কমিটিসহ বিভিন্ন কমিটির অভ্যন্তরীণ বৈঠক অনুষ্ঠিত হয়ে তা শেষে হয়েছে। আজ ৫ নভেম্বর সকালে এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিপিএ'র ভাইস প্যাট্রন ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে সংসদের দক্ষিণ প্লাজায় বর্ণিল আয়োজনের প্রস্তুতি শেষ।এ অনুষ্ঠানে বিভিন্ন দেশের আইনসভার ৫৬ জন স্পিকার এবং ২৩ জন ডেপুটি স্পিকার অংশ নেবেন। তাদের মধ্যে অনেকই ইতোমধ্যে এসেছেন। চলমান রোহিঙ্গা সংকট নিয়ে সম্মেলনে অংশগ্রহণ করা এমপিদের অবহিত করতে ব্রিফিং করবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। আজ সংসদের দক্ষিণ প্লাজায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনের পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে বিকেলে ব্রিফিং অনুষ্ঠিত হবে।
সিপিএ চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানান, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত ফেরত পাঠাতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর সহযোগিতা চাইবে বাংলাদেশ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে কথা বলবেন। সেখানেই বিদেশি এমপিদের কাছে বাংলাদেশের বক্তব্য তুলে ধরা হবে। বাংলাদেশ তাদের সমর্থন চায়। অনেক দেশের এমপিরাও বিষয়টি নিয়ে আগ্রহী। যদিও এ সম্মেলনে মিয়ানমারের কোনো এমপি অংশ নিচ্ছেন না এবং তারা সদস্য-রাষ্ট্রও নয়। এর পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সম্মেলনের সাধারণ সভা, বিভিন্ন গ্রুপের মিটিং ও ৮টি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। ঢাকায় অনুষ্ঠেয় এ সম্মেলনেই পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম পার্লামেন্টোরি ফোরামের নতুন চেয়ারপারসন নির্বাচন হবে। বর্তমানে দায়িত্বে রয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
সম্মেলনে ডেমোক্রেসি মাস্ট ডেলিভার: রোল অব পার্লামেন্ট অ্যাড্রেসিং দ্য চ্যালেঞ্জেস' শীর্ষক একটি ওয়ার্কশপের টপিক বাংলাদেশ নির্ধারণ করেছে। শিরীন শারমিন জানান, এখানে জনপ্রতিনিধি হিসেবে এমপিদের ওপর যে দায়িত্ব বর্তায়, সে বিষয়গুলো আলোচিত হবে। গণতন্ত্র যদি মানুষের জীবনমান উন্নয়নের প্রত্যাশাগুলো পূরণ করতে না পারে, তাহলে মানুষের প্রত্যাশা পূরণ হবে না। এ বিষয়টি নিয়ে আলোচনা হবে। এসডিজি নিয়ে আলাদা সেশনের কথাও জানান তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি: দু'সপ্তাহের বেশি সময় ধরে সংসদের দক্ষিণ প্লাজায় উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। অনুষ্ঠান মঞ্চের ব্যাকগ্রাউন্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের পরিচিতি তুলে ধরার পরিকল্পনা নেওয়া হয়েছে। বর্ণিল সাজে সাজানো হচ্ছে সংসদ ভবনসহ আশপাশের এলাকা। লাগানো হচ্ছে ব্যানার- ফেস্টুন। উদ্বোধনী অনুষ্ঠানে ১৫শ' ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হচ্ছে। এর মধ্যে রয়েছেন দেশের বিভিন্ন শ্রেণি- পেশার শীর্ষস্থানীয়রা, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক, বাংলাদেশে অবস্থিত আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের নির্বাহী প্রধানরা। সকাল সাড়ে ১০টায় এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রিটেনের রানী এলিজাবেথ এ উপলক্ষে বাণী দেবেন। সে বাণী পাঠ করে শোনাবেন সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী। পদাধিকারবলে সিপিএর চিফ প্যাট্রন রানী এলিজাবেথ ও ভাইস প্যাট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আমন্ত্রিতদের জন্য নৈশভোজের আয়োজন করা হচ্ছে একই স্থানে। সিপিএর ৬২তম সম্মেলন গত বছরের সেপ্টেম্বরে ঢাকায় হওয়ার কথা থাকলেও জুলাই মাসে হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলার ঘটনায় তা অনুষ্ঠিত হয়নি। ওই বছরের আগস্ট মাসে সম্মেলন ঢাকায় না করার সিদ্ধান্তের কথা জানায় সিপিএ সদরদফতর।
কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন ১৯১১ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ১৯৭৩ সালে এ সংগঠনের সদস্যপদ লাভ করে। আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ আইল্যান্ড ও মেডিটেরিনিয়ান, কানাডা, ক্যারিবিয়ান আমেরিকাস ও আটলান্টিক, পাকিস্তান ভারত, প্যাসিফিক ও দক্ষিণপূর্ব এশিয়া এই আটটি অঞ্চল নিয়ে সিপিএ গঠিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিপিএ সম্মেলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ