Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিপিএ সম্মেলন ঢাকায় হচ্ছে না

প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬২তম সম্মেলন বাংলাদেশে হচ্ছে না। এর কারণ সাম্প্রতিক জঙ্গি হামলা। সিপিএভুক্ত নয়টি অঞ্চলের মধ্যে পাঁচটি অঞ্চলের কিছু শাখা নিরাপত্তার প্রশ্ন তুলে বাংলাদেশে ভ্রমণের বিষয়ে তাদের নাগরিকদের সতর্ক করেছে। ফলে পরিবর্তিত পরিস্থিতিতে নতুন আয়োজক খুঁজছে সিপিএ।
এ প্রসঙ্গে সিপিএ চেয়ারপারসন বাংলাদেশের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, যেহেতু কয়েকটি দেশ নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্র সতর্কতা জারি করেছে, তাই আমরা এ বছর বাংলাদেশে সম্মেলন না করার সিদ্ধান্ত নিয়েছি। এবারের সম্মেলনে কয়েকটি সংস্থার নির্বাচন হবে। এ কারণে আমরা একটু বড় পরিসরে সম্মেলন করতে চাই। এ জন্য আমরা  হোস্ট কান্ট্রি খুঁজছি। সিপিএভুক্ত সব দেশকে এরই মধ্যে চিঠি  দেয়া হয়েছে। আগামী চার মাসের মধ্যে আগ্রহী কোনো দেশ পাওয়া গেলে আমরা ২০১৬ সালের সম্মেলন করে ফেলব।
২০১৭ সালে ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠানে আগ্রহী জানিয়ে তিনি বলেন, যেহেতু আমরা এবারই সম্মেলন করার সব প্রস্তুতি নিয়ে  রেখেছিলাম, তাই পরিস্থিতি স্বাভাবিক হলে ২০১৭ সালের সম্মেলন বাংলাদেশে করার প্রস্তাব দিয়ে রেখেছি।
আগামী ১ থেকে ১০ সেপ্টেম্বর ঢাকায় এই সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু ১ জুলাই গুলশানে এবং ৭ জুলাই শোলাকিয়ায় জঙ্গি হামলায় ২৫ জন নিহত হন। এরপরই অস্ট্রেলিয়া, ব্রিটিশ আইল্যান্ডস অ্যান্ড মেডিটেরিয়ান (বিআইএম), কানাডা, ক্যারিবিয়ান, আমেরিকা ও আটলান্টিক- এই পাঁচটি অঞ্চলের বেশ কয়েকটি দেশ বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করে।
ঢাকায় সম্মেলন আয়োজন নিয়ে গত মাসে সিপিএ সদর দপ্তর  থেকে শিরীন শারমিনকে ই-মেইল করেন সংগঠনটির সেক্রেটারি  জেনারেল আকবর খান। সেখানে বলা হয়, সিপিএভুক্ত নয়টি অঞ্চলের মধ্যে পাঁচটি অঞ্চলের কিছু শাখা নিরাপত্তার প্রশ্ন তুলে বাংলাদেশে ভ্রমণের বিষয়ে তাদের নাগরিকদের সতর্ক করেছে। এ কারণে সেসব দেশের আইনপ্রণেতারা বাংলাদেশ সফরে আসবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিপিএ সম্মেলন ঢাকায় হচ্ছে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ