Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মো: আলতাফ হোসেন
স্কুল পড়ুয়া ছাত্রীরা প্রতিনিয়ত চলতি পথে বখাটেদের হয়রানির শিকার হয়ে থাকেন। একটি ছেলে বাড়ির বাইরে গেলে অভিভাবকরা তেমন চিন্তা করেন না, কিন্তু একটি মেয়ের ক্ষেত্রে শঙ্কায় ভোগেন তারা। এমন যখন অবস্থা, তখন একটি মেয়ের মার্শাল আর্ট প্রশিক্ষণ খুবই জরুরী। কারাতে বা মার্শাল আর্ট জানলে ওই মেয়েটি আতœরক্ষা করতে পারবে। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৩০তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘ছে-লে’ কু-কু ইভেন্ট নিয়ে।
‘ছে-লে’ কু-কু.....
‘ছে-লে’ কু-কু ইভেন্টটি প্রশিক্ষণের পূর্বে কিছুক্ষণ ওয়ার্মআপ করে নিতে হবে। কিবাডাসী পজিশন থেকেই এ ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। কিবাডাসীতে হাত দুটি ছিলো মুষ্টিবদ্ধ অবস্থায় কোমড়ে আর পা দুটি ছিলো হাটু ভাঙ্গা অবস্থায়। ‘ছে-লে’ কু-কু করার জন্য প্রশিক্ষণার্থীকে প্রথমে কিবাডাসী থেকে ডান পা বাম পায়ের স্পর্শ করতে হবে। ডান পা চলে যাবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। একই সঙ্গে ডান ও বাম হাত ক্রস করে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে চলে যাবে। বাম হাতে মুষ্টিবদ্ধ অবস্থায় ডু-ডু কি মারতে হবে। বাম হাতের কুনুই থাকবে নিচের দিকে একই সঙ্গে ডান কোমড়ে থাকা ডান হাতে সোডনসখী মারতে হবে। বাম হাতটি চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এবার প্রথম স্টেপে ডান পায়ে কিংগারী মারতে হবে। এ সময় ডান হাত চলে যাবে বাম কাঁধে মুষ্টিবদ্ধ অবস্থায়। বাম হাতের সোজা উপরের দিকে পাঞ্চ করতে হবে। বাম হাতের কুনুই থাকবে নিচের দিকে একই সঙ্গে ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার দ্বিতীয় স্টেপে বাম পায়ে কিংগারী মারতে হবে। ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে ও বাম হাত মুষ্টিবদ্ধ অবস্থায় চলে যাবে ডান কাঁধের উপরে। সেই সঙ্গে ডান হাতে মুষ্টিবদ্ধ অবস্থায় সোজা উপরের দিকে পাঞ্চ করতে হবে এবং কুনুই থাকবে নিচের দিকে। আর বাম হাত চলে যাবে বাম কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায়। এসময় বাম হাটু থাকবে হাটু ভাঙ্গা আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। তৃতীয় স্টেপে ডান পায়ে কিংগারী মারতে হবে। একই সঙ্গে ডান হাত চলে যাবে বাম কাঁধে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম হাতের সোজা উপরের দিকে পাঞ্চ করতে হবে। বাম হাতের কুনুই থাকবে নিচের দিকে একই সঙ্গে ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। ডান পা’টি থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় ও বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পায়ের বরাবর পেছনে। এবার বাম দিকে ঘুরতে। ঘুরার সময় বাম হাত থাকবে বøক অবস্থায় হাটু ভাঙ্গা বাম পায়ের উপরে। আর ডান হাতটি থাকবে ডান কোমড়ে মুষ্টিবদ্ধ অবস্থায় এবং ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পায়ের পেছনে। এবার এক স্টেপ সামনে ডান পায়ে কিংগারী মারতে হবে। একই সঙ্গে ডান হাত চলে যাবে বাম কাঁধে মুষ্টিবদ্ধ অবস্থায়। আর বাম হাতের সোজা উপরের দিকে পাঞ্চ করতে হবে। বাম হাতের কুনুই থাকবে নিচের দিকে ও ডান হাত চলে যাবে মুষ্টিবদ্ধ অবস্থায় ডান কোমড়ে। আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় এবং বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার ডান দিকে ঘুরতে হবে। ডান হাত চলে যাবে হাটু ভাঙ্গা ডান পায়ের উপরে মুষ্টিবদ্ধ অবস্থায় আর বাম হাত থাকবে মুষ্টিবদ্ধ অবস্থায় বাম কোমড়ে। এক স্টেপ সামনে গিয়ে বাম পায়ে কিংগারী মারতে হবে। এভাবে ডানে-বামে ঘুরে যেখান থেকে শুরু করা হয়েছিলো সেখানেই শেষ করতে হবে ‘ছে-লে’ কু-কু প্রশিক্ষণ।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ