Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সহযোগিতা জোরদারে সম্মত ইরান রাশিয়া আজারবাইজান

| প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : ইরান, রাশিয়া ও আজারবাইজানের প্রেসিডেন্টরা পারস্পরিক সহযোগিতা জোরদার করার পাশাপাশি আঞ্চলিক নানা ইস্যু নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে তিন প্রেসিডেন্ট যৌথ বিবৃতিতে বলেন, নর্থ-সাউথ ইন্টারন্যাশনাল করিডরের মাধ্যমে ইউরোপ ও এশিয়ার মধ্যে সহজতর যোগাযোগ স্থাপন করতে চায় ইরান, রাশিয়া ও আজারবাইজান। এই তিন দেশ বিশেষ করে পণ্য পরিবহনের লক্ষ্যে নিজেদের মধ্যে একটি বিশেষ রেল লাইন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে যার নাম দেয়া হয়েছে নর্থ-সাউথ ইন্টারন্যাশনাল করিডর। বিবৃতিতে বলা হয়, তেল ও গ্যাস শিল্পে প্রতিবেশী তিন দেশ সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছে।
পাশাপাশি বিবৃতিতে ইরানের পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়ে সব পক্ষকে তা বাস্তবায়নের আহŸান জানানো হয়। পরে ত্রিপক্ষীয় সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, বৈঠকে তিন দেশের মধ্যে ব্যাংকিং লেনদেন সহজতর করার ব্যাপারে আলোচনা হয়েছে। সেইসঙ্গে দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় বাণিজ্যিক লেনদেনে মার্কিন ডলার বা অন্য কোনো বৈদেশিক মুদ্রা ব্যবহারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহারের ওপর তাগিদ দেয়া হয়েছে। আইআরআইবি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ