Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

১০ লাখ অভিবাসী
ইনকিলাব ডেস্ক : কানাডা দেশের ভবিষ্যত সমৃদ্ধি নিশ্চিত করার পরিকল্পনার অংশ হিসেবে আগামী তিন বছরে প্রায় ১০ লাখ অভিবাসী গ্রহণ করবে। দেশটির অভিবাসন মন্ত্রী গত বুধবার এ ঘোষণা দিয়েছেন। অভিবাসন মন্ত্রী আহমেদ হুসেন বলেন, আগামী বছর ৩ লাখ ১০ হাজার, ২০১৯ সালে ৩ লাখ ৩০ হাজার ও ২০২০ সালে ৩ লাখ ৪০ হাজার অভিবাসী নেয়া হবে এবং এ ধারা অব্যাহত থাকবে। আহমদ হুসেন নিজেও একজন অভিবাসী। তিনি সংবাদ সম্মেলনে বলেন, এই পরিকল্পনার ফলে অভিবাসন এক ঐতিহাসিক মাত্রায় পৌঁছাবে এবং এটি কানাডার সমৃদ্ধির নিশ্চয়তা দেবে। শরণার্থীর পাশাপাশি ইকোনমিক ও ফ্যামিলি ক্যাটাগরিতে অভিবাসী আগমন সা¤প্রতিক বছরগুলোর শূন্য দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে প্রতিবছর শূন্য দশমিক ৯ শতাংশ দাঁড়াবে। তিনি উল্লেখ করেন, বয়স্কদের সংখ্যা বৃদ্ধি এবং জন্মহার হ্রাস পাওয়ায় দেশের ব্যবসা-বাণিজ্য এবং শ্রমশক্তির চাহিদা মেটাতে বছরে প্রায় ৪ লাখ ৫০ হাজারের বেশী জনশক্তি প্রয়োজন। রয়টার্স।

৯ দেশের সাফল্য
ইনকিলাব ডেস্ক : ২০৩০ সাল নাগাদ হেপাটাইটিস নির্মূলের লক্ষ্য অর্জনের অঙ্গীকার বাস্তবায়নে ১৯৪টি দেশের মধ্যে মাত্র ৯টি দেশের কার্যক্রমে অগ্রগতি হয়েছে। গত বুধবার ব্রাজিলে দ্বিতীয় বিশ্ব হেপাটাইটিস শীর্ষ সম্মেলনে এ তথ্য প্রকাশ করা হয়। এতে বলা হয়, মিসর, জর্জিয়া, জার্মানি, আইসল্যান্ড, জাপান, নেদারল্যান্ড, অষ্ট্রেলিয়া, কাতার এবং ব্রাজিলে হেপাটাইটিস নির্মূলে অগ্রগতি হয়েছে। যকৃতের প্রদাহজনিত এই রোগে প্রতিবছর ১৩ লাখ লোক মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) এবং বিশ্ব হেপাটাইটিস জোট সাওপাওলোতে তিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে। এতে ৮০টি দেশ এবং প্রায় ২শ’ বিশেষজ্ঞ রোগ শনাক্ত ও চিকিৎসা বিষয়ে আলোচনার জন্যে অংশ নেয়। আয়োজক দেশ ব্রাজিল হেপাটাইটিস নির্ণয়ে টেস্টিং কৌশল এগিয়ে নেয়ার ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে। এএফপি।

হেগের আদালতে
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা নিপীড়ন বন্ধে রাখাইনে মানবতাবিরোধী অপরাধে জড়িত মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিচারের দাবি জানিয়ে পাঠানো এক আবেদন ও তথ্য-উপাত্তের প্রাপ্তি স্বীকার করেছে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত। গত ১৭ অক্টোবর নেদারল্যান্ডের হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতের ১৬ জন বিচারকের কাছে ওই আবেদন পাঠায় মানবাধিকার সংস্থা সেইফ রাইজ ফাউন্ডেশন। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে কার্যক্রম চালানো এ মানবাধিকার সংস্থার প্রেসিডেন্ট ও চিফ কাউন্সিলর তারিকের কাছে ওই আবেদনের প্রাপ্তি স্বীকার করে একটি চিঠি পাঠিয়েছে আদালতের প্রসিকিউটর কার্যালয়ের তথ্য-উপাত্ত ইউনিট। গত ৩০ অক্টোবর হেগের আদালতের প্রসিকিউটর কার্যালয়ের তথ্য-উপাত্ত ইউনিটের প্রধান মার্ক পি ডিলন স্বাক্ষরিত একটি চিঠিতে ওই আবেদনের প্রাপ্তি স্বীকার করা হয় বলে জানান তারিক জামান। আবেদনে বলা হয়, গত ৬৫ বছরে মিয়ানমার বাহিনীর বর্বরতায় এক কোটি রোহিঙ্গা নিহত এবং প্রায় তিন কোটি রোহিঙ্গা পালিয়ে যেতে বাধ্য হয়েছে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ