Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হোল্ডার-মুরের বিরল কীর্তি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গত একশ বছরেরও বেশি সময়ের মধ্যে এমন ঘটনা এই প্রথম দেখল ক্রিকেট বিশ্বÑ একই সাথে আট ও নয় নম্বর ব্যাটসম্যানের সেঞ্চুরি। অষ্টম উইকেটে ২১২ রানের জুটির পথে সেঞ্চুরি স্পর্শ করেন শেন ডরিচ ও জেসন হোল্ডার। এর আগে এমন ঘটনা দেখা গিয়েছিল একবারই। ১৯০৮ সালে অস্ট্রেলিয়ার হয়ে ইংল্যান্ডের বিপক্ষে অ্যাডিলেড ওভালে এই কীর্তি গড়েছিলেন ক্লেম হিল ও রজার হার্টিগান।
বুলাওয়েতে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ৩২৬ রানের জবাবে ২৩০ রানে ৭ উইকেট হারিয়ে বসে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। এরপরই নিজেদের সেরাটা বের করে আনেন ডরিচ ও হোল্ডার। হোল্ডার এর আগেও একবার সেঞ্চুরি করেছেন কিন্তু ডরিচের এই প্রথম। ২৩২ বলে ১০ চার ও ১ ছক্কায় ১০৩ রান করেন ডান-হাতি এই উইকেটকিপার ব্যাটসম্যান। ১৯৮ বলে ৯ চার ও ২ ছয়ে ক্যারিয়ার সেরা ১১০ রানের ইনিংস খেলেন অধিনায়ক হোল্ডার। তার দলও ৪৪৮ রানে অল-আউট হওয়ার আগে পেয়ে যায় ১২২ রানের লিড। জবাবে ৮ রানে ২ উইকেট খুঁইয়ে বসে স্বাগতিকরা, ৪৬ রানে ৪টি। এই অবস্থা থেকে দলকে টেনে তুলতে লড়ে যাচ্ছেন জেপি মুর (৩৯*) ও সিকন্দার রাজা (৫৮*)। চতুর্থ দিন শেষে তারা অবিচ্ছিন্ন আছেন ৯৪ রানের জুটি গড়ে। ঘাটতি মিটিয়ে ১৮ রানের লিডও নিয়েছে ক্রেমারের দল।
কালোজাদুতেই পাকিস্তানবধ!
স্পোর্টস ডেস্ক : আরব আমিরাতে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে চমকে দিয়েছিল সা¤প্রতিক সময়ে ভুগতে থাকা শ্রীলঙ্কা। এর পর গুজব ওঠে শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী দায়াসিরিজ জয়াসেকারা টেস্ট সিরিজের আগে জাদুবিদ্যার সহায়তা নিয়েছিলেন। যদিও তিনি সেটা প্রত্যাখ্যান করেন। এর এক সপ্তাহ পর অধিনায়ক দিনেশ চান্ডিমাল জানালেন, ডাকিনীবিদ্যায় তারা পাকিস্তানের বিপক্ষে ওই চমকানো টেস্ট সিরিজ জিতেছিলেন, ‘আমি যে কারও কাছ থেকে আশীর্বাদ নিতে প্রস্তুত, সে পাদ্রী হোক কিংবা ডাকিনী। আপনার প্রতিভা থাকতে পারে, কিন্তু এই আশীর্বাদ ছাড়া আপনি সামনে এগোতে পারবেন না।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ