Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিফার নির্দেশে শাস্তি পাচ্ছে মোহামেডান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফুটবলের ঘরোয়া আসরে দীর্ঘদিন অনুজ্জ্বল দেশের ঐতিহ্যবাহী ক্রীড়া সংগঠন ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। দেশের ফুটবলে পেশাদারিত্ব আসার পর নয় মৌসুম কেটে গেলেও বাংলাদেশ প্রিমিয়ার লিগে চরম ব্যর্থ তারা। একবারও লিগ শিরোপা ঘরে তুলতে পারেনি সাদাকালোরা। চলমান প্রিমিয়ার লিগের দশম আসরেও যেন ধুকছে মোহামেডান। কোন রকমে টিকে আছে ক্লাবটি। ফুটবলে ধরাবাহিক ব্যর্থতার সঙ্গে এবার যোগ হয়েছে বিদেশী কোচের পারিশ্রমিক না মেটানোর বদনাম। আর এ কারণেই মোহামেডানকে পড়তে হচ্ছে শাস্তির মুখে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নির্দেশেই শাস্তি পেতে যাচ্ছে তারা। নাইজেরিয়ান ফুটবল কোচ এমেকা ইজিউগোর বেতন পরিশোধ না করায় মোহামেডানকে শাস্তি দেয়ার জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) নির্দেশ দিয়েছে ফিফা। এমেকা ইউজিগোর বেতন ভাতা বাবদ ২০ হাজার মার্কিন ডলার না দেয়ায় এ টাকার ৫ শতাংশ সুদসহ ২২ হাজার ডলার জরিমানা ও প্রিমিয়ার লিগে মোহামেডানের তিন পয়েন্ট কর্তন করতে বাফুফেকে নির্দেশনা দিয়েছে ফিফা। এমেকার পাওনা পরিশোধ না করলে প্রিমিয়ার লিগে মোহামেডানের শুধু পয়েন্টই কাটা যাবেনা, তাদের চ্যাম্পিয়নশিপ লিগে নামিয়ে দেয়ার কথাও বলেছে ফিফা। খবরটি ফলাও করে প্রচার করেছে নাইজেরিয়ান গণমাধ্যম পাপিলো নিউজ। তারা লিখেছে, ‘২০১৫ সাল থেকে মোহামেডান ফিফার নির্দেশ অমান্য করে আসছে। বারবার পাওনা পরিশোধের সময় বেধে দেয়া হলেও মোহামেডান তা পরিশোধ করেনি। তাই ফিফা ক্লাবটির ৩ পয়েন্ট কর্তন এবং পাওয়া আদায়ের ব্যবস্থা নিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে নির্দেশ দিয়েছে।’ যদিও এ প্রসঙ্গে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘ফিফা থেকে অফিসিয়ালি এখনো কিছু জানায়নি আমাদেরকে। তবে নাইজেরিয়ান মিডিয়ার খবরটি আমি দেখেছি। আগে ফিফা থেকে চিঠি পাই, তারপর সে অনুযায়ী ব্যবস্থা নেব।’ তিনি যোগ করেন, ‘বিষয়টি নিয়ে অনেকদিন ধরেই চিঠি চালাচালি হচ্ছিল। আমাদের প্রথম কাজ হবে এমেকার পাওয়ানা পরিশোধের ব্যবস্থা করা। তারপর সংশ্লিষ্ট শাস্তিগুলোর বিষয়ে আলোচনা করা যাবে।’
২০১২-২০১৩ মৌসুমে মোহামেডানের কোচ হয়ে এসেছিলেন নাইজেরিয়ার এমেকা ইউজিগো। কিন্তু লিগের মাঝপথেই তাকে বরখাস্ত করে ক্লাব কর্তৃপক্ষ। বছর দু’য়েক আগে প্রাপ্য বেতনের দাবিতে বাফুফেতে লিখিত অভিযোগ করেছিলেন এমেকা। কিন্তু তাতে কোন ফল হয়নি। পরে তিনি ফিফার দ্বারস্থ হন। ফিফা তখনই এমেকার বকেয়া ২০ হাজার ডলারের পাঁচ শতাংশ সুদসহ ২২ হাজার ডলার মোহামেডানকে পরিশোধ করতে নির্দেশ দিয়েছিলো। কিন্তু তাতেও কোনো ব্যবস্থা নেয়নি সাদাকালোরা। তাই বাধ্য হয়েই ফিফার ডিসিপ্লিনারি কমিটি মোহামেডানকে শাস্তিদানের বিষয়ে বাফুফেকে তরিত্ব সিদ্ধান্ত নিতে বলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ