Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওয়েম্বলিতে চোটজর্জর রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দুদলের মধ্যে কি অদ্ভুদ মিল! ঘরোয় লিগে দশ ম্যাচে দু’দলেরই জয় ৬টি করে, ২টি করে ড্র ও হার। পয়েন্ট তালিকাতেও তারা তিন নম্বরে। দুই দলই হেরেছে সর্বশেষ নিজ নিজ খেলায়।
এবার আসুন চ্যাম্পিয়ন্স লিগে। এখানেও চিত্রটা মুটামুটি একই। ‘এইচ’ গ্রুপে দু’দলের পয়েন্টই সমান ৭ করে। বার্নাব্যুতে প্রথম লেগের ম্যাচটি তারা ড্র করেছিল ১-১ গোলে। আসরের সর্বোচ্চ দুই যৌথ গোলদাতাও এই দুই দলের। দু’দলের সামনেই আজ সুযোগ নক-আউট পর্ব নিশ্চিত করার। নিশ্চয় বুঝে ফেলেছেন দল দুটি রিয়াল মাদ্রিদ ও টটেনহ্যাম।
অমিল যে একেবারে নেই তা না। দলের প্রধান অস্ত্র ক্রিশ্চিয়ানো রোনালদো পাচ্ছেন জিনেদিন জিদান কিন্তু মউরিসিও পচেত্তিনো নাও পেতে পারেন তার দলের প্রাণভোমরা হ্যারি কেইনকে। সেক্ষেত্রে কেইন-রোনালদোর গোলের লড়াইটা দেখা হবে না। আসরে দুজনের গোলই সর্বোচ্চ ৫টি করে। শেষ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হারের ক্ষতের দিন হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন কেইন। যদিও দলের সাথে কাল অনুশীলনে দেখা গেছে কেইনকে। পচেত্তিনোও আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘আমরা খুব আশাবাদী। সে দলে আছে। তার খেলার সম্ভবনাও আছে তবে আমি শতভাগ নিশ্চয়তা দিচ্ছি না।’ তবে প্রথম লেগে বার্নাব্যু থেকে ড্র নিয়ে ফেরার সেই সুখস্মুতি নিশ্চয় শক্তি যোগাবে স্পার্সদের।
রিয়ালের চিত্রটাও কিন্তু ঘুরে ফিরে প্রায় একই রকম। বলতে গেলে তার চেয়েও নাজুক। বিশেষ করে লা লিগায় সময়টা একদম ভালো যাচ্ছে না জিনেদিন জিদানের দলের। লিগ শুরু না হতেই শীর্ষে থাকা চিরপ্রতিদ্ব›দ্বী বার্সলোনার চেয়ে পিছিয়ে ৮ পয়েন্টে। শেষ ম্যাচে হারতে হয়েছে জিরোনার মত লিগে নবাগত দলের বিপক্ষে। হারের সাথে সেদিন জিদানের কপালে ভাজ বাড়িয়ে দেয় রাফায়েল ভারানে ও ইস্কোর ইনজুরি। প্রথমার্ধেই সেদিন চোট নিয়ে উঠে আসেন ডিফেন্ডার ভারানে। পুরো ৯০ মিনিট খেলেও শেষ দিকে ঊরুর চোট নিয়ে মাঠ ছাড়েন মিডফিল্ডার ইস্কো। যদিও তরুণ স্প্যানিশ তারকাকে দলে রেখেছেন কোচ জিদান। পেশীর চোটের কারণে ম্যাচে ছিলেন না গোলরক্ষক কেইলর নাভাস। দানি কারবাহাল ও মাতেও কোভাসিচ আগে থেকেই দলের বাইরে। ওদিকে গোড়ালির চোটের কারণে এক মাস মাঠের বাইরে গ্যারেথ বেল। যে কারণে আজ সেরা একাদশ সাজাতে পারছেন না জিদান। জিরোনা ম্যাচ শেষে অবশ্য বেলকে নিয়ে আজকের ম্যাচের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি। জিদানের দলে একমাত্র আশার সলতে হয়ে আছেন রোনালদো। লা লিগায় নিজেকে খুঁজে ফিরলেও ইউরোপিয়ান ফুটবলে যিনি ঠিকই নিজের মহীমা দেখিয়ে যাচ্ছেন যিনি। সব মিলে উত্তেজনাকর একটা ম্যাচের আভাসই পাওয়া যাচ্ছে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম থেকে।
একই রকম ইঙ্গিত ভেসে আসছে ইতালির নেপলস থেকেও। যেখানে ‘এফ’ গ্রæপের ম্যাচে প্রিমিয়ার লিগের শীর্ষ দল ম্যানচেস্টার সিটিকে আতিথ্য দিতে প্রস্তুত সেরি আ’র শীর্ষ দল নাপোলি। ইতিহাদে প্রথম লেগের ম্যাচে পেপ গার্দিওলার দল ২-১ গোলে জিতলেও এবারের হিসাব অবশ্য ভিন্নœ। ইংলিশ দলের বিপক্ষে ঘরের মাঠে ৫ ম্যাচ হারেনি নাপোলি, জয় ৪টিতেই। হার এড়ালেই অবশ্য শেষ ষোলয় খেলার সুযোগ সিটির সামনে।
আজ মুখোমুখি
লিভারপুল : মারিবর
সেভিয়া : স্পার্তাক মস্কো
শাখতার দোনেৎস্ক : ফিয়েনর্ড
নাপোলি : ম্যান সিটি
পোর্তো : লাইপজিগ
টটেনহ্যাম : রিয়াল মাদ্রিদ
ডর্টমুন্ড : অ্যাপোয়েল
*প্রতিটা ম্যাচ শুরু রাত পৌনে ২টায়
প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ