Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দক্ষিণ কোরিয়া ও চীন
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আগামী সপ্তাহের অ্যাপেক সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনকে কেন্দ্র করে প্রতিবেশী এ দেশের সাথে সম্পর্কের অবনতির প্রেক্ষাপটে তারা এ বৈঠকে করতে যাচ্ছেন। গতকাল মঙ্গলবার সিউল একথা জানায়। বেইজিং দক্ষিণ কোরিয়ার বিভিন্ন শিল্প কারখানার ওপর ধারাবাহিক অবরোধ আরোপ এবং সিউলের ব্যবসায়ী দলের চীন সফর নিষিদ্ধ ঘোষণা করেছে। এএফপি।

১২৯ বিলিয়ন ডলার
ইনকিলাব ডেস্ক : বিশ্বব্যাপী দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত বছর ১২৯ বিলিয়ন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে খরা, ঝড় ও বন্যা বেড়ে যাওয়ায় এই ক্ষতির পরিমাণ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে একথা বলা হয়। দ্য ল্যান্সেট মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে আবহাওয়া সংক্রান্ত দুর্যোগ ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এএফপি।

২ লাখ বজ্রপাত
ইনকিলাব ডেস্ক : ভারী বৃষ্টি ও বজ্রপাতে বিপর্যস্ত অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে রাজ্যে এক রাতেই ১ লাখ ৭৬ হাজারেরও বেশি বজ্রপাত হয়েছে। রাজ্যের আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে এ খবর দিয়েছে অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম। আবহাওয়া অধিদফতর বলছে, বর্ষণ ও বজ্রপাতের ফলে রাজ্যের হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ