Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেদেরারের মাথায় আরেক মুকুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 হুয়ান মার্টিন ডেল পোত্রোকে হারিয়ে সুইস ইনডোর টেনিসের শিরোপা জিতেছেন ঘরের ছেলে রজার ফেদেরার। একইসাথে আসরের অষ্টম শিরোপা হাতে ভক্তদের দিলেনÑ আজ থেকে শুরু হতে যাওয়া প্যারিস মাস্টার্সে তিনি খেলছেন না।
বাসেল ফাইনালে আর্জেন্টাইন তারকার বিপক্ষে এটাই ফেদেরারের প্রথম জয়। ২০১২ ও ২০১৩ সালে পরপর দুই বছর ডেল পোত্রো শিরোপা জিতেছিলেন। পরশু ফাইনালে প্রথম সেটে ৬-৭ (৫/৭) গেমে হেরেও পরের দুই সেটে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ৬-৪, ৬-৩ গেমে ম্যাচ জিতে নেন ৩৬ বছর বয়সী সুইস তারকা। বছরে এটি তার সর্বোচ্চ সপ্তম শিরোপা। যার মধ্যে আছে অস্ট্রেলিয়ান ওপেন ও ইউম্বলডন শিরোপাও। সব মিলে এটি তার ক্যারিয়ারের ৯৫তম এটিপি শিরোপা। ১০৯টি শিরোপা নিয়ে ফেদেরারের আগে রয়েছেন কেবল যুক্তরাষ্ট্রের জিমি কনর্স।
এটিপি ট্যুর প্যারিস মাস্টার্সের পরে লন্ডনে এটিপি ফাইনালে জিততে পারলে রাফায়েল নাদালকে সরিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করতে পারতেন ফেদেরার। কিন্তু প্যারিস মাস্টার্স থেকে ফেদেরারের আকস্মিক নাম প্রত্যাহারে এখন স্প্যানিশ তারকার শীর্ষে থেকে বছর শেষ করতে পারাটা নিশ্চিত। বিশ্রামের জন্যই এই সেচ্ছা অবসর বলে জানান রেকর্ড ১৯ গ্র্যান্ড ¯ø্যামের মালিক, ‘হুয়ান মার্টিনকে অভিনন্দন। ইউএস ওপেনের পর থেকে তার সময়টা দারুন যাচ্ছে। প্রতি সপ্তাহে তার মত খেলার ইচ্ছা আমার রয়েছে। কিন্তু আমি জানি এটা এই মুহূর্তে আমার জন্য অত্যন্ত কঠিন।’
একই দিনে সিঙ্গাপুরে অনুষ্ঠেয় ডবিøউটিএ ফাইনালসে ভেনাস উইলিয়ামসকে হারিয়ে শিরোপা জিতেছেন ডেনমার্কের ক্যারোলিন ওজানিয়াকি। সবচেয়ে বেশি বয়সী হিসেবে আসরের ফাইনালে উঠেছিলেন ভেনাস। কিন্তু উইলিয়ামস বড় বোনকে ৬-৪ ৬-৪ গেমে হারিয়ে ক্যারিয়ারের সবচেয়ে বড় শিরোপাটি জেতে নেন ২৭ বছর বয়সী নাম্বার সিক্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ