Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গালফ কাউন্সিল থেকে কাতারকে বাদ দেওয়ার দাবি

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 গালফ কাউন্সিল (পিজেসিসি’) থেকে কাতারের সদস্যপদ স্থগিত করার আহ্বান জানিয়েছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আলে খলিফা। অন্যথায় বাহরাইন এ সংস্থা ত্যাগ করতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। সোমবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন এ তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, আলে খলিফার অফিসিয়াল টুইটার একাউন্টে এ হুশিয়ারি উচারণ করেন। টুইটবার্তায় তিনি বলেন, ‘তালবাহানা করে কাতার আসন্ন পিজেসিসি’র শীর্ষ সম্মেলন পর্যন্ত সময় পাবে বলে যদি মনে করে থাকে তবে ভুল করেছে। পরিস্থিতি এ রকম থাকলে শীর্ষ সম্মেলনে বাহরাইন যোগ দেবে না।’ গত ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে করে সউদী আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ কয়েকটি দেশ। যদিও এই দাবি অস্বীকার করে আসছে কাতার। বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, পিজেসিসি’কে রক্ষা করতে হলে কাতারের সদস্যপদ স্থগিত করতে হবে। এর আগে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি হুঁশিয়ারি দিয়েছেন, তার দেশে কোনো সামরিক হস্তক্ষেপ হলে তাতে গোটা মধ্যপ্রাচ্যে গোলযোগ দেখা দেবে। তাদের সার্বভৌমত্বে কোনোরকম হস্তক্ষেপ মানবেন না তারা। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ