Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুর্দি প্রেসিডেন্ট বারজানির পদত্যাগ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইরাকের কুর্দিস্তানের স্থানীয় সরকারের (রিজিওনাল গভর্নমেন্ট-কেআরজি) প্রেসিডেন্টের দায়িত্ব থেকে পদত্যাগ করলেন মাসুদ বারজানি। ওই অঞ্চলের পার্লামেন্ট পদত্যাগের অনুমোদন দিয়েছে। সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, কুর্দিস্তানের স্বাধীনতার উদ্যোগ নিয়ে বাগদাদের সঙ্গে অচলাবস্থার মধ্যে তার এই পদত্যাগের ঘোষণা এলো। ১ নভেম্বর তার মেয়াদ বাড়ানোর কথা ছিলো। এক চিঠিতে বারজানি বলেছেন, তিনি আর তার মেয়াদ বাড়ানোর চেষ্টা নেবেন না। ১ নভেম্বর তার মেয়াদ ৪ শেষ হছে। সেপ্টেম্বরে কুর্দিস্তানের স্বাধীনতা প্রশ্নে কুর্দিরা গণভোটে ভোট দিয়েছে। এ ভোটকে কেন্দ্র করে কুর্দিদের সঙ্গে ইরাকের সরকারি বাহিনীর লড়াই শুরু হয় এবং সেনারা কুর্দিদের তেল সমৃদ্ধ এলাকাগুলো দখল করে নেয়।
এরপর বারজানিকে পদত্যাগ করার জন্য আহŸান জানায় বিরোধী দল গোরান। ইরাকের সঙ্গে কুর্দিদের সঙ্কট সমাধানে একটি ন্যাশনাল স্যালভেশান গর্ভনমেন্ট বা জাতীয় মুক্তি সরকার গঠনেরও দাবি জানায় দলটি।
সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ