Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রেকর্ডময় কোহলিতে সিরিজ ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ব্যাট হাতে একে পর এক বিষ্ময় উপহার দিয়েই যাচ্ছেন বিরাট কোহলি। তিন ম্যাচ সিরিজে তার জোড়া শতকে নিউনিল্যান্ডকেও ২-১ ব্যবধানে হারিয়েছে ভারত। গতকাল কানপুরে সিরিজের শেষ ম্যাচে তাদের শ্বাসরুদ্ধকর জয়টি ছিল ৬ রানের। ৩৩৮ রানের লক্ষ্যে ৭ উইকেটে ৩৩১ রানে থেমে যায় নিউজিল্যান্ডের ইনিংস।
১০৬ বলে ৯ চার ও ১ ছক্কায় ১১৩ রান করেন কোহলি। যা ওয়ানডেতে তার ৩২তম সেঞ্চুরি। ৪৯ সেঞ্চুরি নিয়ে সবার উপরে থাকা টেস্ডুলকার এই মাইলফলক স্পর্শ করেছিলেন ২৮৩ ইনিংসে, কোহলি করলেন ১৯৪ ইনিংসে। এই ইনিংসের পথে ওয়ানডেতে দ্রুততম ৯ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন কোহলি। আগের রেকর্ডটি ছিল এবি ডি লিলিয়ার্সের দখলে। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের লেগেছিল ২০৫ ইনিংস।
এছাড়া অধিনায়ক-ব্যাটসম্যান কোলিও গড়েছেন দুটি রেকর্ড- এক বর্ষপঞ্জিকায় সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরি। ২০০৭ সালে রিকি পন্টিংয়ের ২৪ ইনিংসে ১ হাজার ৪২৪ রানের রেকর্ড টপকে কোহলির সংগ্রহ ১ হাজার ৪৬০। ২০০৩ সালের মত সেবার সর্বোচ্চ ৫টি সেঞ্চুরিও করেছিলেন অজি অধিনায়ক। এছাড়া ৫ সেঞ্চুরির আগের রেকর্ড আছে তিন অধিনায়কের- ২০০০ সালে সৌরভ গাঙ্গুলি, ২০০৫ সালে গ্রায়েম স্মিথ ও ২০১৫ সালে ডি ভিলিয়ার্স। তাদের টপকে অধিনায়ক কোহলি এদিন তুলে নেন বছরের ষষ্ঠ শতক। সব মিলে অধিনায়ক হিসেবে দশম। এটিও দ্রুততম। আগের রেকর্ডটি ছিল পন্টিংয়ের ১৬৪ ইনিসে। কোহলি করলেন ৯৩ ইনিংসেই। সব ফর্মেট মিল চলতি বছরে দুই সহ¯্রাধীক রানও কেবল কোহলির।
এতো কীর্তি গড়েও ম্যাচের আসল নায়ক কিন্তু কোহলি নয়, রোহিত শর্মা। ১৩৮ বলে ১৮ চার ও ২ ছক্কায় ১৪৭ রান করেন এই ওপেনার। দ্বিতীয় উইকেটে কোহলির সাথে গড়েন ২৩০ রানের জুটি। ভারতও পেয়ে যায় ৬ উইকেটে ৩৩৭ রানে বড় সংগ্রহ।
তবে এতেও জয় পেতে বেশ বেগ পেতে হয়েছে ভারতকে। হাতে ৬ উইকেট নিয়ে ২০ বলে ৩২ রানের সহজ হিসাব মেলাতে পারেনি কিউইরা। ৭ উইকেটে ৩৩১ রানে থেকে যায় তাদের ইনিংস। অর্ধশতক ইনিংস খেলে আউট হন কলিন মনরো (৬২ বলে ৭৫) ও কেন উইলিয়ামস (৮৪ বলে ৬৪)। সবচেয়ে দুর্ভাগ্য ছিল দলীয় ৩১২ রানে টম লাথামের (৫২ বলে ৬৫) রান আউট হওয়াটা। শেষ দিকে ৩ উইকেট নিয়ে জয়ে ভুমিকা রাখেন জাজপ্রিত বুমরাহ।



 

Show all comments
  • সাজন সরকার ৩০ অক্টোবর, ২০১৭, ১:০৭ পিএম says : 0
    The Best Cricketer in the world
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ