Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিসেম্বরে শুরু হচ্ছে যুব গেমস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

প্রথমবারের মতো দেশে অনুষ্ঠিত হচ্ছে যুব গেমস। যার নামকরণ হয়েছে ‘বাংলাদেশ যুব গেমস’। আগামী ১৮ ডিসেম্বর একযোগে দেশের ৬৪ জেলায় উদ্বোধন হবে এই গেমসের। যা চলবে সাত দিনব্যাপী। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ব্যবস্থাপনায় জেলা পর্যায়ের এ আসরকে সামনে রেখে আজ কুর্মিটোলা গলফ ক্লাবে যুব গেমসের লোগো ও মাসকট উšে§াচন করা হবে।
২১টি ক্রীড়া ডিসিপ্লিনে অনূর্ধ্ব-১৭ বছরের খেলোয়াড়রা বাংলাদেশ যুব গেমসে অংশ নেবেন। ডিসিপ্লিনগুলো হলো- ফুটবল, ভলিবল, বাস্কেটবল, হকি, কাবাডি, হ্যান্ডবল, অ্যাথলেটিক্স, সাঁতার, ব্যাডমিন্টন, শুটিং, টেবিল টেনিস, স্কোয়াশ, কারাতে, তায়কোয়ানডো, কুস্তি, জুডো, উশু, ভারোত্তোলন, বক্সিং, আরচ্যারি ও দাবা। জেলা পর্যায়ে খেলা শুরু হয়ে পরবর্তীতে বিভাগীয় এবং জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার মধ্য দিয়ে শেষ হবে প্রথম বাংলাদেশ যুব গেমস। দেশের সবক’টি বিভাগে ১০ দিনব্যাপী বিভাগীয় পর্যায়ের এই গেমস শুরু হবে আগামী বছরের ৬ জানুয়ারী থেকে। ৯ মার্চ গড়াবে যুব গেমসের জাতীয় পর্যায়ের খেলা। জেলা ও বিভাগীয় পর্যায়ের যুব গেমস পরিচালনা করবে জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা। জেলা, বিভাগ এবং জাতীয়- প্রত্যেকটি ধাপে সেরাদের নিয়ে দল গঠন করবে বিওএ। জেলা, বিভাগ এবং জাতীয় পর্যায়ে প্রস্তুতি ও প্রতিযোগিতা চলাকালে ক্রীড়াবিদদের খাবার, বাসস্থান ও অন্যান্য সুযোগ-সুবিধা দিবে বিওএ। প্রতিটি পর্যায়ে সেরা তিনজন ক্রীড়াবিদকে প্রনোদনা এবং বিওএ’র প্রশংসাপত্র দেয়া হবে। দলগত পর্যায়ে সেরা দুই দলকেও এই পুরস্কারে ভূষিত করা হবে। এই প্রতিযোগিতার মাধ্যমে সারা দেশ থেকে প্রতিভাবান ক্রীড়াবিদ খুঁজে বের করে প্রতিটি ডিসিপ্লিনে ভবিষ্যতের জাতীয় যুব দল গঠন করা হবে। এ লক্ষ্যেই গেমসের আয়োজন করছে বিওএ। তৃনমূল পর্যায়ের ক্রীড়া সংগঠকদের বড় পরিসরের প্রতিযোগিতা আয়োজনে অভিজ্ঞ করে তুলতে এবং ক্রীড়া ফেডারেশনসমুহের প্রতিভা অন্বেষন কর্মসূচীকে এগিয়ে নিতে বাংলাদেশ যুব গেমস সহায়ক ভুমিকা রাখবে বলে মনে করছে বিওএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ