Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বর্ষণে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : নিকারাগুয়ায় প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় কমপক্ষে পাঁচ জন প্রাণ হারিয়েছে। এছাড়া বন্যার কারণে দেশটির ঘর বাড়ি, সড়ক, সেতুসহ অবকাঠামোর ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। গত বৃহস্পতিবার দেশটির সরকার এক বিবৃতিতে একথা জানায়। সরকারি মুখপাত্র রোজারিও মুরিল্লো জানান, এ দুর্যোগপূর্ণ আবহাওয়ায় আরো দুজন এখনো নিখোঁজ রয়েছে। এএফপি।

৭ কোটি ছাড়াবে
ইনকিলাব ডেস্ক : আগামী দশক শেষ হবার আগেই যুক্তরাজ্যের জনসংখ্যা সাত কোটি ছাড়িয়ে যাবে বলে জানিয়েছে দেশটির পরিসংখ্যান কর্তৃপক্ষ অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস। পূর্বের অনুমান থেকে জনসংখ্যার বৃদ্ধির হারের গতি ধীর। যার জন্য জন্মহার, শরণার্থীসহ আরো বেশ কিছু কারণকে দায়ী। আগামী ১০ বছরে পাঁচ শতাংশ বেড়ে ২০২৬ সালের মধ্যবর্তী সময়ের মধ্যে দেশটির জনসংখ্যা হবে ছয় কোটি ৯০ লাখ। অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বলছে, ২০২৯ সালে মধ্যবর্তী সময়ের মধ্যে দেশটির জনসংখ্যা সাত কোটি এবং ২০৪১ সাল নাগাদ সাত কোটি ২৯ লাখ ছাড়িয়ে যাবে। গার্ডিয়ান।

বিলিয়নায়ারের সংখ্যা
ইনকিলাব ডেস্ক : বিশ্বে গত বছর বিলিয়নায়ানের সংখ্যা ২০১৫ সালের চেয়ে ১০ শতাংশ বেড়ে ১৫০০ ছাড়িয়েছে। এশিয়ায় বিলিয়নায়ারের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণেই এমনটি ঘটেছে। সুইস ব্যাংকিং জায়ান্ট ইউবিএস এবং অডিটর্স পিডাবিøউসি গত বৃহস্পতিবার এ কথা জানায়। ইউবিএস এবং পিডাবিøউসির বার্ষিক প্রতিবেদনে জানানো হয়, গত বছর প্রথমবারের মতো এশিয়ায় বিলিয়নায়ারের সংখ্যা যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে। এশিয়ায় বিলিয়নায়ারের সংখ্যা ৬৩৭ এবং যুক্তরাষ্ট্রে ৫৬৩। চীনের উদ্যোক্তাদের সুবাদে এশিয়ায় এই বিলিয়নায়ারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রয়টার্স।

কাতালান নেতা
ইনকিলাব ডেস্ক : কাতালুনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন ২০ ডিসেম্বর আগাম আঞ্চলিক নির্বাচন ডাকার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে গণমাধ্যম। এর মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণা নিয়ে কাতালুনিয়ার সঙ্গে স্পেন সরকারের অচলাবস্থা নিরসনের পট প্রস্তুত হবে বলে আশা করা হচ্ছে। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় যাতে কাতালুনিয়ায় সরাসরি শাসন চালু না করেন সেজন্যই কাতালান নেতা নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে বার্সেলোনা-ভিত্তিক স্প্যানিশ দৈনিক পত্রিকা লা ভাঙ্গারডিয়া। বিষয়টি নিয়ে পুজদেমন একটি ভাষণ দেবেন বলে জানিয়েছে তার কার্যালয়। চলতি মাসের শুরুতে কাতালুনিয়ার স্বাধীনতা ঘোষণার পদক্ষেপের জবাবে গত শুক্রবার থেকেই সেখানে সরাসরি শাসন চালুর হুমকি দিয়েছিল স্পেন সরকার। আর তা ঠেকানোরই প্রথম পদক্ষেপ হিসাবে নির্বাচনের উদ্যোগ নিচ্ছেন কাতালান নেতা। যদিও স্পেন সরকার এর আগে বলেছে, নির্বাচন দেওয়াটা প্রথম পদক্ষেপ হলেও পুজদেমেনকে স্বাধীনতার ঘোষণাটিও প্রত্যাহার করতে হবে, যে ঘোষণা এমাসের শুরুতে তিনি দিয়েছিলেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ