Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট এখন আঞ্চলিক সমস্যা

সিপিএ মিডিয়া কমিটির মতবিনিময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা সঙ্কট এখন মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় নয়, এটা এখন আঞ্চলিক সমস্যা। এই সমস্যা সমাধানের বিষয়ে সিপিএ সম্মেলনের মূল অধিবেশনের পাশাপাশি সাইড ইভেন্টগুলোতেও কথা হবে। ৬৩তম সিপিসি-২০১৭ উপলক্ষে সংসদ সদস্যদের সমন্বয়ে গঠিত মিডিয়া তত্ত¡াবধান কমিটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। দেশের জাতীয় পত্রিকার চিফ রিপোর্টার ও সিনিয়র সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তারা এ কথা বলেন। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বারস ক্লাবে মতবিনিময় সভায় কমিটির সদস্য আবুল কালাম আজাদ এমপি, কাজী নাবিল আহমেদ এমপি, ফজিলাতুন নেসা বাপ্পি এমপি এবং তানভীর ইমাম এমপি অংশগ্রহণ করেন।
স্বাগত বক্তব্যে কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) কমনওয়েলথভুক্ত ৫২টি রাষ্ট্রের জাতীয় পার্লামেন্ট ও প্রাদেশিক পার্লামেন্টসহ মোট ১৮০টি ব্রাঞ্চ সমন্বিত একটি ঐতিহ্যবাহী অ্যাসোসিয়েশন। আগামী ১ নভেম্বর থেকে ৮ নভেম্বর জাতীয় সংসদ ও সিপিএর যৌথ উদ্যোগে ঢাকায় ৬৩তম সম্মেলন অনুষ্ঠিত হবে। দ্য গ্রেট ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ সিপিএর প্যাট্রন। ২০১৭ সালের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাইস প্যাট্রন হিসেবে দায়িত্ব পালন করবেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ৬৩তম সিপিসির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন সিপিএর বর্তমান প্রেসিডেন্ট স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। সিপিএর মূল সম্মেলন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন (বিআইসিসি) কেন্দ্রে অনুষ্ঠিত হবে। অন্য সভাগুলো হোটেল রেডিসন বøুতে অনুষ্ঠিত হবে। আরো জানানো হয়, এ পর্যন্ত ৪৪টি দেশসহ প্রায় ১৪৪টি সিপিএ ব্রাঞ্চ সম্মেলনে অংশগ্রহণ করবে। জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৬ জন স্পিকার এবং ২৩ জন ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যসহ প্রায় ৫৫০-এর অধিক প্রতিনিধি সম্মেলনে অংশগ্রহণ করবেন। সম্মেলনে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইভেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্যে নির্বাহী কমিটির সভা, কমনওয়েলথ ওমেন পার্লামেন্ট রিস্টিয়ারিং কমিটির সভা, স্মল ব্রাঞ্চেস কনফারেন্স, বিভিন্ন সাব-কমিটির সভা, রিজিওনাল গ্রæপ মিটিং, জেনারেল অ্যাসেম্বলি ও ৮টি কর্মশালা রয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, গণতন্ত্রকে সুসংহত করা, আইনের শাসন ও মানবাধিকার সমুন্নত রাখা, জনগণের ক্ষমতায়ন ও কল্যাণ নিশ্চিতকরণের লক্ষ্য নিয়ে সিপিএ কাজ করে। ডেমোক্র্যাসি, ডাইভারসিটি অ্যান্ড ডেভেলপমেন্ট সিপিএর প্রতিপাদ্য। সিপিএ’র নয়টি রিজিওন রয়েছে। রিজিওনগুলো হলো- আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটিশ আইল্যান্ড ও মেডিটেরিনিয়ান, কানাডা, ক্যারিবিয়ান আমেরিকাস ও আটলান্টিক, ভারত, প্যাসেফিক ও দক্ষিণ-পূর্ব এশিয়া। ২০১৪ সালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তিন বছরের জন্য সিপিএ নির্বাহী কমিটির প্রথম নারী ও প্রথম বাঙালি চেয়ারপারসন নির্বাচিত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ