Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চিহ্নিত খালে নির্মাণ ও দখল কার্যক্রম বন্ধের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ঢাকা জেলা প্রশাসনের চিহ্নিত করা খালগুলোর ওপর নির্মাণ ও দখলের কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ঢাকা জেলা প্রশাসকের প্রতি এ নির্দেশ দেয়া হয়েছে।
এসব খাল বা জলাধারগুলো অবৈধ দখলদারমুক্ত করতে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা প্রতিবেদন আকারে দুই সপ্তাহের মধ্যে আদালতে জমা দিতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘ঢাকার খালে ২৪৮ দখলদার’ শিরোনামের প্রতিবেদন নজরে নিয়ে স্বতঃপ্রণোদিত বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এই আদেশ দেন। প্রতিবেদনে উল্লেখিত খাল ব্যক্তি বা সংস্থার কাছ থেকে পুনরুদ্ধারের নির্দেশ কেন দেয়া হবে না, জানতে চেয়ে রুল দিয়েছে আদালত।
মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, পুলিশের মহাপরিদর্শক, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোশেনের প্রধান নির্বাহী কর্মকর্তা, রাজউক চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে রুলের জবাব জবাব দিতে বলা হয়েছে। এছাড়া মিরপুরের রূপনগর খালের জল নিষ্কাষণ ব্যাহত করে এমন কাজ বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
রূপনগর খালের জলসীমা নির্ধারণের পাশাপাশি অবৈধ স্থাপনা উচ্ছেদে কী ব্যবস্থা নেয়া হয়েছে, ঢাকার জেলা প্রশাসককে তা ১৫ দিনের মধ্যে প্রতিবেদন আকারে দাখিল করতে বলা হয়েছে। রপনগরে ওয়াসার খাল ভরাট করে সিটি করপোরেশন রাস্তা বানাচ্ছে রপনগরে ওয়াসার খাল ভরাট করে সিটি করপোরেশন রাস্তা বানাচ্ছে।
পৃথক আরেকটি আদেশে আদালত মুন্সীগঞ্জের লৌহজং সরকারি কলেজের জমি দখল করে নির্মাণাধীন ভবন অপসারণে কেন নির্দেশ দেয়া হবে না এবং নির্মাণকারীর বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না, জানতে চেয়ে রুল দিয়েছে। এক রিট আবেদনের শুনানি নিয়ে আদালত এ রুল জারি করে।
স্থানীয় সরকার সচিব, শিক্ষা সচিব, ভূমি সচিব, মুন্সীগঞ্জের জেলা প্রশাসক, লৌহজং থানার ওসি, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভবন নির্মাণকারী উপজেলার ভাইস চেয়ারম্যান জাকির হোসেন বেপারীকে রুলের জবাব দিতে বলা হয়েছে। কলেজের জমি দখলে নিয়ে ভবন নির্মাণকারী জাকির হোসেন বেপারীর বিরুদ্ধে কী আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে, সে ব্যপারে জেলা প্রশাসক, লৌহজং থানার ওসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আগামী ১৯ নভেম্বরের মধ্যে প্রতিবেদন আকারে দাখিল করতে বলেছে আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অমিত দাসগুপ্ত। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ