Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ। কোনো বিরোধিতা ছাড়াই কণ্ঠভোটে গত বুধবার প্রতিনিধি পরিষদে এ নিষেধাজ্ঞা বিল পাস হয়। হিজবুল্লাহর বিরুদ্ধে হত্যা ও ধ্বংসাত্মক তৎপরতার কথিত অভিযোগ এনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে এ বিল পাস করা হলো। লেবানন ও সিরিয়া সীমান্তে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে যখন হিজবুল্লাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, তখন মার্কিন প্রতিনিধি পরিষদ সংগঠনটির ওপর নতুন করে এই নিষেধাজ্ঞা আরোপ করল। পার্সটুডে।


প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : চিলি উপকূলীয় অঞ্চলে প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে। এ লক্ষ্যে প্রেসিডেন্ট মিশেল ব্যাচলেট গত বুধবার একটি বিলে স্বাক্ষর করেন। সমুদ্রে ভাসমান প্লাস্টিক সংগ্রহ বন্ধের লক্ষ্যে শতাধিক উপকূলীয় এলাকায় এ নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। ব্যাচলেট বলেন, আমাদের সামুদ্রিক পরিবেশের ভারসাম্য রক্ষায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে। রাজধানী সান্তিয়াগোর ২শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে পিচিলেমু সার্ফিং কেন্দ্রে এক বক্তব্যে তিনি বলেন, আমাদের উপকূলের সামুদ্রিক মাছ প্লাস্টিক খেয়ে বা গলায় আটকে মারা যাচ্ছে। এটি এমন একটি কাজ যা বাস্তবায়নে অবশ্যই সকলকে এগিয়ে আসতে হবে। এদিকে কেবল ১০২টি উপকূলীয় গ্রাম ও শহরেই নয়, এর বাইরেও প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে। এএফপি।

বিচার শুরু তুরস্কে
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দুই শীর্ষ ব্যক্তিসহ তুরস্কের ১১ জন মানবাধিকার কর্মীর বিচারকার্য বুধবার ইস্তাম্বুলে শুরু হয়েছে। এক সংবাদদাতা এ কথা জানান। সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগে একজন জার্মান ও একজন সুইডেন নাগরিকসহ ৯ মানবাধিকার কর্মীকে বিচারের আগেই আটক রাখা হয়েছে। কারণ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিচারিক ও মানবাধিকারের ক্ষেত্রে হুমকি হয়ে দেখা দিতে পারে। এএফপি।

জাতিসংঘ মহাসচিব
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস চারদিনের এক সফরে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে পৌঁছেছেন। মিলিশিয়াদের মধ্যে সহিংসতার প্রেক্ষাপটে দেশটির ভঙ্গুর নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়ন করতে তিনি এ সফরে যান। খবরে বলা হয়, ভারি বৃষ্টির মধ্যেও বংগি বিমানবন্দর থেকে রাজধানী পর্যন্ত হাজার হজার লোক রাস্তার পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে শুভেচ্ছা জানান। সফরের প্রথম দিন গুতেরেস দায়িত্ব পালনকালে নিহত শান্তিরক্ষীদের প্রতি সম্মান জানাতে পুষ্পস্তবক অর্পণ করেন। তিনি বলেন, শান্তির চেয়ে মূল্যবান আর কিছু নেই। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ