Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

১০ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র রাজ্যে গতকাল শনিবার টাইলসভর্তি একটি ট্রাক উল্টে ১০জন নিহত ও ১২ জন আহত হয়েছে। পুলিশ এ কথা জানায়। পুলিশ আরো জানায়, দুর্ঘটনাটি ঘটে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই থেকে ৩৬৫ কিলোমিটার দুরে সাংলি জেলার তাসাগাও এলাকায়। হতাহতরা সকলেই ট্রাকযাত্রী। একজন পুলিশ কর্মকর্তা জানান, দুর্ঘটনার পর পরই উদ্ধারকারীরা দ্রæত কাজ শুরু করেছে। দুর্ঘটনার কারণ তদন্ত করা হচ্ছে। সিনহুয়া।

রকেট হামলা
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের কূটনৈতিকপাড়ায় গতকাল শনিবার সকালে দু’দফা রকেট হামলা চালানো হয়েছে। এক প্রত্যক্ষদর্শী একথা জানান। প্রত্যক্ষদর্শী বলেন, স্থানীয় সময় সকাল ৬টা ১০মিনিটের দিকে এ রকেট হামলা চালানো হয়। রকেট দু’টি নগরীর কূটনৈতিক পাড়ার পুলিশ ডিস্ট্রিক্ট ১০ ও পুলিশ ডিস্ট্রিক ৯ এলাকায় আঘাত হানে। তিনি আরো জানান, এ দুই এলাকায় বিভিন্ন অ্যাপার্টমেন্ট ভবন ও বিদেশি দূতাবাস অবস্থিত। এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। সিনহুয়া।

নিহত ৩৫৮
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে শক্তিশালী গাড়ি বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৩৫৮ জনে দাঁড়িয়েছে। এতে ২২৮ জনের বেশী আহত হয়েছে। গত শুক্রবার সরকারি সূত্র একথা জানায়। গত ১৪ অক্টোবর হোদানে বিস্ফোরক ভর্তি একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। রাজধানীর ব্যস্ত এ বাণিজ্যিক এলাকায় বিস্ফোরণে প্রায় ২০টি ভবন ধসে পড়ে। বিস্ফোরণে অনেকে আগুনে পুড়ে মারা যায়। বিশেষজ্ঞরা এএফপিকে বলেন, ট্রাকটিতে করে প্রায় ৫শ’ কেজি বিস্ফোরক বহন করা হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে। এএফপি।

হামলার নিন্দা
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস আফগান রাজধানী কাবুল ও মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশের দু’টি মসজিদে আত্মঘাতী হামলার কঠোর নিন্দা জানিয়েছেন। গত শুক্রবার জুম্মার নামাজ চলাকালে এসব হামলা চালানো হয়। গুতেরেসের মুখপাত্র স্টিফান দুজারিক শুক্রবার এক বিবৃতিতে বলেন, জাতিসংঘ মহাসচিব এসব হামলার ঘটনায় আফগানিস্তানের জনগণ ও সরকারের প্রতি সংহতি প্রকাশ করেন এবং নিহতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর শোক জানান। বিবৃতিতে বলা হয়, এসব হামলার সাথে জড়িত ব্যক্তিদের দ্রæত আইনের কাঠগড়ায় দাঁড় করানোর ওপর জোর দেন। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ