Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অভিষেকেই বাজিমাত ইনজামামের ভাতিজার

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : আবুধাবিতে শ্রীলঙ্কার বিপেক্ষ সিরিজ জয়ের সাথে অনেকগুলো ব্যক্তিগত প্রাপ্তি যোগ হয়েছে পাকিস্তানী খেলোয়াড় ইমাম-উল-হক ও হাসান আলীর নামের পাশে। পাকিস্তানের জার্সিতে এদিনই আন্তর্জাতিক অভিষেক হয় ইনজামাম-উল-হকের ভাতিজা ইমাম-উল-হকের। ব্যাট হাতে প্রথম ম্যাচেই পেয়েছেন সেঞ্চুরির দেখা। এর আগে একজন পাকিস্তানিই গড়তে পেরেছিলেন এই কীর্তি, ১৯৯৫ সালে সেলিম এলাহী। গুজরানওয়ালায় সেদিনও পাকিস্তানের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। সব মিলে অভিষেকে শতক হাঁকানো ১৩তম ক্রিকেটার ইমাম-উল-হক।
তার আগে পাকিস্তানি বোলার হিসেবে ওয়ানডেতে দ্রæততম ৫০ উইকেট (২৪ ম্যাচে) শিকারের মাইলফলক স্পর্শ করেন হাসান আলী। ৩৪ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে এদিন ২০৮ রানে বেধে ফেলার মূল কৃতিত্ব তারই। চলতি মৌসুমে যা ছিল তার তৃতীয়বারের মত ৫ উইকেট শিকার। সব মিলে চলতি বছরের ৪০ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারীও বনে যান ২৩ বছর বয়সী এই পেসার। ৩৬ উইকেট নিয়ে তার পরের অবস্থানে রয়েছেন ইংল্যান্ডের লিয়াম প্লানকেট ও রশীদ খান।
হাসান আলীর এই কীর্তির পর সব আলো এসে পড়ে ইমাম-উল-হকের উপর। ওপেনিংয়ে নেমে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে যখন আউট হন দলের জয় তখন প্রায় নিশ্চিত। ৫ ম্যাচের সিরিজ দখলে নিতে তখন আর ৬ রান লাগে পাকিস্তানের। আর কোন উইকেট না হারিয়ে ৭ উইকেটর জয় নিশ্চিত করে তার দল। থিসারা পেরেরার বলে উইকেটের পিছনে ক্যাচ দেয়ার আগে ১২৫ বলে ৫টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারিতে ঠিক ১০০ রান করেন ২১ বছরের এই তরুণ। ম্যাচ সেরাও হয়েছেন ইমাম-উল। এমন কীর্তি গড়ার পর উচ্ছ¡াসিত এই তরুণ বলেন, ‘আমি সত্যিই সৌভাগ্যবান। অভিষেকেই সেঞ্চুরি করতে পারাটা দারুণ গর্বের। এছাড়া এটি একটি রেকর্ডও।’
সিরিজ জয় নিশ্চিত হওয়ায় পাকিস্তানের লক্ষ্য এখন টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশের বদলা নেয়া। এই লক্ষ্যে আজ সিরিজের চতুর্থ ওয়ানডেতে সারজাহয় মাঠে নামবে সরফরাজ আহমেদের দল।


ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করেছেন যারা
ব্যাটসম্যান প্রতিপক্ষ ভেন্যু সাল
ডেনিস এমিস (ইংল্যান্ড) অস্ট্রেলিয়া ম্যানচেস্টার ১৯৭২
ডেসমন্ড হেইন্স (উইন্ডিজ) অস্ট্রেলিয়া এন্টিগা ১৯৭৮
এন্ডি ফ্লাওয়ার (জিম্বাবুয়ে) শ্রীলঙ্কা নিউ প্লাইমাউথ ১৯৯২
সেলিম এলাহি (পাকিস্তান) শ্রীলঙ্কা গুজরানওয়ালা ১৯৯৫
মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড) উইন্ডিজ নেপিয়ার ২০০৯
কোলিন ইনগ্রাম (দ.আফ্রিকা) জিম্বাবুয়ে বøুমফন্টেইন ২০১০
রবার্ট নিকোল (নিউজিল্যান্ড) জিম্বাবুয়ে হারারে ২০১১
ফিলিপ হিউজেস (অস্ট্রেলিয়া) শ্রীলঙ্কা মেলবোর্ন ২০১৩
মাইকেল লাম্ব (ইংল্যান্ড) উইন্ডিজ এন্টিগা ২০১৪
এম. চ্যাপমান (হংকং) আরব আমিরাত দুবাই ২০১৫
লোকেশ রাহুল (ভারত) জিম্বাবুয়ে হারারে ২০১৬
টেম্বা বাভুমা (দ.আফ্রিকা) আয়ারল্যান্ড বেনোনি ২০১৬
ইমাম-উল-হক (পাকিস্তান) শ্রীলঙ্কা আবুধাবি ২০১৭

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ