Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

১৯ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হেপাটাইটিসে আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। এক সপ্তাহ আগেই হেপাটাইটিসের প্রকোপের কারণে রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করেছিলেন স্থানীয় গভর্নর। গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, নভেম্বর থেকে পাঁচ শতাধিক মানুষ এই রোগে আক্রান্ত। এরমধ্যে অনেকেই বাস্তুহারা। লিভার আক্রান্ত করা হেপাটাইটিস এ মূলত খাবার ও দৈহিক মিলনের মাধ্যম ছড়ায়। বিগত ২০ বছরে এটাই যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ হেপাটাইটিসের মহামারি। এ ব্যাপারে সান দিয়াগো কর্মকর্তারা জানাচ্ছেন, স্যানিটেশনের অভাবে গৃহহীনদের মধ্যে এ রোগ ছড়াচ্ছে বেশি। বিবিসি।

আইপিইউ সম্মেলন ত্যাগ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুানরত আন্তঃসংসদীয় ইউনিয়নের (আইপিইউ) অধিবেশন থেকে ইসরাইলের প্রতিনিধিদলকে বেরিয়ে যাওয়ার জন্য কড়া ভাষায় ধমক দিয়েছেন কুয়েতের স্পিকার মারজুক আল-গানিম। পরে অপমানিত হয়ে ইসরাইলি প্রতিনিধিদল সম্মেলন কক্ষ থেকে বেরিয়ে যায়। ইসরাইলি প্রতিনিধিদের দেয়া বক্তৃতায় ক্ষিপ্ত হয়ে মারজুক আল-গানিম বলেন, আপনাদের যদি সামান্যতম লজ্জা থাকে তাহলে এই মুহূর্তে এখান থেকে আপনাদের বেরিয়ে যাওয়া উচিত। তিনি ইসরাইলি সংসদকে ধর্ষক সংসদ বলেও অভিহিত করেন। রয়টার্স।

টিটিপি’র নতুন প্রধান
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের নিষিদ্ধ ঘোষিত তেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপির নতুন প্রধান হিসেবে খলিফা উসমান মানসুর হাফিজুল্লাহর নাম ঘোষণা করা হয়েছে। এর আগে তিনি এ গোষ্ঠীর ডেরাদাম খায়েল এলাকার প্রধান ছিলেন। খলিফা উমর মানসুর নিহত হয়েছেন বলে নিশ্চিত করার পর নতুন নেতা নিয়োগের ঘোষণা দেয়া হয়। সাংবাদিকদের কাছে পাঠানো ইমেইলে এ ঘোষণা দেয়া হয়। অবশ্য এক বছরেরও বেশি সময় আগে মার্কিন ড্রোন হামলায় উমর নিহত হয়েছেন বলে ধারণা করা হয়। উমরের মৃত্যুর বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি টিটিপি। পার্সটুডে।

আইএস মুক্ত
ইনকিলাব ডেস্ক : সিরিয়া আজ রাকা নগরীকে আইএস মুক্ত বলে ঘোষণা করেছে। ২০১৪ সালে সিরিয়ার রাকা দখল করে সেখানে নিজেদের রাজধানী স্থাপনের ঘোষণা করেছিল ইসলামি জঙ্গি সংগঠন আইএস। সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ)-এর মুখপাত্র তালাল সেলো সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কুর্দ, আরব আর যুক্তরাষ্ট্রের জোট বাহিনী ছাড়া এখন আর কারও অস্তিত্ব নেই রাকায়। তার কথায়, রাকায় সব শেষ। আমাদের বাহিনীর দখলে এখন গোটা শহর। সিরিয়া সরকারের সূত্র বলছে, রাকা শহরে আইএসের শেষ দুই শক্ত ঘাঁটি ছিল মিউনিসিপ্যাল স্টেডিয়াম আর জাতীয় হাসপাতাল। তার মধ্যে শুধু হাসপাতালেই ৩০০ আইএস লুকিয়ে ছিল। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ