Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের পার্লামেন্টসমূহের প্রতি সুস্পষ্ট পদক্ষেপ গ্রহণের আহ্বান

মিয়ানমারে ‘জাতিগত নিধন’-এ বিশ্বের এমপিগণের নিন্দা

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গ্লোবাল পার্লামেন্টারি কমিউনিটি মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর পরিচালিত ‘জাতিগত নিধনের’ নিন্দা জানিয়ে এই নৃশংসতার বিরুদ্ধে সারা বিশ্বের পার্লামেন্টসমূহের প্রতি সুস্পষ্ট পদক্ষেপ গ্রহণের আহ্বানন জানিয়েছে। রাশিয়া ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৭তম অধিবেশনে গৃহীত প্রস্তাবে গতকাল এ আহ্বান জানানো হয়। আইপিইউ’র বর্তমান সভাপতি বাংলাদেশের সাবের হোসেন চৌধুরী রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ সিটিতে অনুষ্ঠিত এই অধিবেশন ঘোষণা করেন। এই প্রস্তাবে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিচালিত ‘জাতিগত নিধন’ এবং পুনরায় মানবাধিকার লংঘন বন্ধে সুষ্পষ্ট পদক্ষেপ গ্রহণের জন্য আন্তর্জাতিক সংসদীয় কমিউনিটির প্রতি আহ্বান জানানো হয়।
প্রস্তাবে বলা হয়, সহিংসতা ও নির্যাতনের মুখে প্রায় ১০ লাখ লোক পালিয়ে এসেছে। এই সঙ্কট আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য একটা বড় ধরনের হুমকি। অধিবেশনে অংশ নেয়া বিভিন্ন দেশের সংসদীয় প্রতিনিধিগণ মানবাধিকারের গুরুতর লংঘনের জন্য মিয়ানমারকে অভিযুক্ত করেন এবং সে দেশের কর্তৃপক্ষের প্রতি অবিলম্বে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সহিংসতা ও বলপূর্বক বাস্তুচ্যুত করার কাজটি বন্ধের আহ্বান জানিয়েছেন।
অধিবেশনের সভাপতি রাশিয়ার ভ্যালেন্টিনা মেটভিয়েনকোকে উদ্ধৃত করে সাবের চৌধুরী বলেন, এবারের অধিবেশনে গৃহীত প্রস্তাবে মিয়ানমার পরিস্থিতির ব্যাপারে গোটা বিশ্ব সম্প্রদায়ের উদ্বেগের প্রতিফলন ঘটেছে। তিনি বলেন, আমার বিশ্বাস এই সঙ্কেত মিয়ানমার পাবে এবং এর মাধ্যমে সেখানকার পরিস্থিতি স্বাভাবিকীকরণে ও বড় ধরনের মানবিক বিপর্যয় এড়িয়ে যেতে কার্যকর পদক্ষেপ নিতে সক্ষম হবে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ