Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষেই রয়েছে রাশিয়া-চীন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১:১৯ পিএম

রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া ও চীন, বাংলাদেশের পক্ষেই রয়েছে বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। আজ বুধবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রয়োজনে রোহিঙ্গা ইস্যুতে আরও বিশদভাবে আলোচনা করতে রাশিয়া ও চীনে আমাদের বিশেষ দূত যাবে। এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নিউইয়র্কে আমার কথা হয়েছে।

বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন কূটনৈতিক ও জনসংযোগ কার্যক্রমের কথা তুলে ধরে লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, আমাদের এ সকল কার্যক্রমের ফলেই আজ আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা ইস্যুটি এমন গুরুত্বের সঙ্গে বিবেচিত হচ্ছে। নিরাপত্তা পরিষদে আরিয়া ফরমুলা সভার আয়োজন এবং সভায় প্রদত্ত সকল সদস্যের বক্তব্য থেকে এটি পরিষ্কার যে, রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক মহল গভীরভাবে নিয়োজিত আছেন।

তিনি বলেন, বাংলাদেশের পক্ষ থেকে গৃহীত ধারাবাহিক প্রচেষ্টা বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর জাতিসংঘে প্রদত্ত বক্তব্যের ফলে এ সমস্যার মূলে যে মিয়ানমারে নিহিত, এবং মিয়ানমারকেই এ সমস্যার সমাধান করতে হবে তা আন্তর্জাতিক সম্প্রদায় অনুধাবন করতে সমর্থ হয়েছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৮ অক্টোবর, ২০১৭, ৯:০০ পিএম says : 0
    রোহিঙ্গা নিয়ে আজ বিশ্ববাসী উদ্গ্রীব কেন এর প্রধান কারন ফেইসবুক এবং বিশ্বের ইসলামিক সংগঠন গুলোর বিশেষ করে পাকিস্তানের তৎপরতা তাদের কূটনৈতিক প্রচারনা। আরো একটি কারন রয়েছে সেটা হচ্ছে আমাদের প্রধানমন্ত্রী যিনি ১৯৭৫ সাল থেকে বিদেশে অবস্থান কালে আন্তর্জাতিক ভাবে যে পরিচিতি লাভ করেছিলেন বিশেষ করে ভারতে অবস্থানকালে সেখান থেকেও তিনি তার আন্তর্জাতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছিলেন জাতীর জনকের হত্যার বিচার নিয়ে সে কারনে তিনি বিশ্বে সমাদৃত এবং তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী হয়ে ৫ বছর যেভাবে দেশ চালিয়ে ছিলেন সেটা ছিল বাংলাদেশের এক ঐতিহাসিক অধ্যায়। সেখান থেকেই তিনি তার প্রশাসনিক দিক দিয়ে আন্তর্জাতিকভাবে প্রশার লাভ করেন। ............
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ