Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশ সীমান্তের কাছে ‘আটকে’ আছে -জাতিসঙ্ঘ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশে প্রবেশের আগে রোহিঙ্গাদের সীমান্তে যাচাই বাছাই করার প্রক্রিয়া দ্রæত করার আহবান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। এক বিবৃতিতে সংস্থাটি বলছে, এই প্রক্রিয়া ধীর হওয়ার কারণে সীমান্তের কাছে ১৫ হাজারের মতো রোহিঙ্গা আটকে রয়েছেন। তাদের যত দ্রæত সম্ভব বাংলাদেশ সীমানার আরো ভেতরে নিরাপদে স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার আহবান জানানো হয়েছে।
সংস্থাটির একজন মুখপাত্র বলছেন, যে কোন দেশ তার সীমানায় আসা কারো সম্পর্কে খবর নেবে, কিন্তু নতুন আসা রোহিঙ্গা শরণার্থীরা সীমান্তে মানবেতর অবস্থার মুখোমুখি হচ্ছেন। তাদের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে ইউএনএইচসিআর।
জাতিসংঘের তথ্যমতে পাঁচ লাখ আশি হাজার রোহিঙ্গা ২৫ আগস্টের পর থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের জন্য খাদ্য ও প্রাথমিক স্বাস্থ্য সেবার অভাব রয়েছে বলে উল্লেখ করেছে সংস্থাটি।
গত সোমবারই কিছু এরিয়াল ফুটেজ প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থাটি। এতে দেখা যাচ্ছে, উখিয়ার পালংখালির কাছে নাফ নদী পার হয়ে হাজার হাজার রোহিঙ্গা প্রবেশ করছেন। মাঝে রোহিঙ্গাদের আসার পরিমাণ অনেক কমে গিয়েছিল। কিন্তু দু’দিন ধরে নতুন করে সীমান্তে আবারও রোহিঙ্গাদের স্রোত দেখা যাচ্ছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ