Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দাবানলে নিহত ৩৯
ইনকিলাব ডেস্ক : পর্তুগাল ও স্পেনে দাবানলের ঘটনায় অন্তত ৩৯ জন নিহত হয়েছে। দেশ দুটির কতৃপক্ষ এ তথ্য জানিয়েছে। পর্তুগালের উত্তর ও মধ্যাঞ্চলীয় বনে দাবানলে ২৪ ঘণ্টায় কমপক্ষে ৩৬ জন ও স্পেনে তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে। পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কোস্তা দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। দাবানল কবলিত ১৫০টি এলাকায় কমপক্ষে ৪,০০০ অগ্নিনির্বাপক কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। পর্তুগালের উত্তরাঞ্চলে ও স্পেনের গ্যালিসিয়া অঞ্চলের সীমান্তজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। রয়টার্স।

তুর্কি সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলে স্থলমাইন বা আইইডি (ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বিস্ফোরণে তুরস্কের দুই সেনা নিহত এবং দুই সেনা আহত হয়েছে। গতকাল মঙ্গলবার সামরিক বাহিনী জানিয়েছে, গত সোমবার দিনের শেষে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সন্ত্রাসীরা এ বিস্ফোরণ ঘটায়। এ ঘটনার পর পর তুরস্কের বিমান বাহিনী সে এলাকায় বিমান হামলা চালিয়ে আঁট পিকেকে যোদ্ধাকে হত্যা করে। সামরিক বাহিনীর বিবৃতিতে আরো বলা হয়, উত্তর ইরাকে সোমবার সকালে অপর এক বিস্ফোরণে দুই সেনা নিহত হয়। রয়টার্স।

বিশ্বস¤প্রদায়ের নিন্দা
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে গাড়িবোমা হামলায় নিতের সংখ্যা বেড়ে ২৭৬ জনে পৌঁছেছে। এ ঘটনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা তীব্র নিন্দা জানিয়েছেন। বলা হচ্ছে, ২০০৭ সালে সোমালিয়ায় ইসলামপন্থী জঙ্গি দল আল-শাবাব আবির্ভূত হওয়ার পর এটি দেশটির ইতিহাসে সবচেয়ে ভয়াবহতম হামলা। হামলার জন্য দেশটির প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি আল-শাবাবকেই দায়ী করছেন। যদিও এখন পর্যন্ত কোনো দলের পক্ষ থেকে হামলার দায়-দায়িত্ব স্বীকার করা হয়নি। এএফপি, আল-জাজিরা।

৪ জাতিগোষ্ঠীর বৈঠক
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া শুরুর বিষয়ে ওমানের রাজধানী মাসকাটে চার জাতিগোষ্ঠী বা কিউসিজি’র বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দৃষ্টিগ্রাহ্য কোনো সাফল্য অর্জিত না হলেও এক বছরের বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকার পর কিউসিজি’র বৈঠককে আশাব্যঞ্জক বলে ধারণা করা হচ্ছে। পাকিস্তান, আফগানিস্তান, চীন এবং আমেরিকাকে নিয়ে গঠিত চার জাতিগোষ্ঠীর এ বৈঠককে প্রতীকী সমাবেশ বলে নানা সূত্র থেকে উল্লেখ করা হয়েছে। এসব সূত্র থেকে বলা হয়েছে, ওমান সমাবেশের মাধ্যমে চার জাতিগোষ্ঠীর বৈঠক নিয়ে বরফ গলতে শুরু করেছে। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ