Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইপিইউ-এর আসন্ন অধিবেশনের আলোচ্যসূচিতে ‘রোহিঙ্গা পরিস্থিতি’

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আইপিইউ-এর (ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন) আসন্ন অধিবেশনে ‘রোহিঙ্গা পরিস্থিতি’ নিয়ে আলোচনা হবে। রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবাগে ওই অধিবেশন অনুষ্ঠিত হবে। রুশ বার্তা সংস্থা তাস আইপিইউ-এর ১৩৭তম অধিবেশনের এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু স্থান পাওয়ার খবরটি নিশ্চিত করেছে।

ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত একটি বৈশ্বিক আন্তঃসংসদীয় প্রতিষ্ঠান। বিশ্বের ১৭৩টি দেশের জাতীয় সংসদ ওই ইউনিয়নের সদস্য। প্রাথমিকভাবে প্রতিষ্ঠানটি ছিল স্বতন্ত্র সংসদ সদস্যদের জন্য। পরে এটি সার্বভৌম রাষ্ট্রগুলোর আন্তর্জাতিক সংস্থায় রূপান্তরিত হয়। বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক সম্পর্ক আলোচনার জন্য এটিই প্রথম স্থায়ী ফোরাম। জাতিসংঘের সাধারণ পরিষদে আইপিইউ এর স্থায়ী পর্যবেক্ষক মর্যাদা রয়েছে।
সা¤প্রতিক এক বিবৃতিতে আইপিইউ জানিয়েছে, ১৭৩টি দেশের ৮০০ পার্লমেন্ট সদস্য আর ৮৬ জন স্পিকারসহ ২০০০ প্রতিনিধি সংস্থাটির ১৩৭তম অধিবেশনে অংশ নেবেন। বহুসংস্কৃতিবাদ এবং শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় এর গুরুত্ব আর টেকসই উন্নয়ন এবারের অধিবেশনের মূল আলোচ্য হিসেবে র্নিধারিত হয়েছে।
নয়া প্রযুক্তি আর অভিবাসনের কারণে বিশ্বজুড়ে যখন মানুষে মানুষে সম্পর্কিত হওয়ার সুযোগ যখন বাড়ছে তখন এর সমান্তরালে বাড়ছে অসহিষ্ণুতা-ভীতি আর চরমপন্থা। আইপিইউ-এর বিবৃতিতে বলা হয়েছে, আসন্ন অধিবেশনে এসবের বিস্তৃতিকে রুখতে সমাধান খুঁজবেন পার্লামেন্ট সদস্যরা। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ