Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বার্নাব্যুতে রোমাঞ্চিত পচেত্তিনো

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:৪৯ পিএম, ১৬ অক্টোবর, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ‘রিয়াল মাদ্রিদের মধ্যে বিশেষ কিছু একটা আছে, সেটা কি বা কেমন তা বলে বোঝানো যাবে না। যখন আপনি বার্নাব্যুতে অথবা তাদের বিপক্ষে খেলবেন তখনই বুঝবেন ব্যাপারটা।’ আরো এক ধাপ বাড়িয়ে মাউরিসিও পচেত্তিনো বলেন,‘বার্নাব্যুতে যদি আপনি মাদ্রিদের বিপক্ষে না খেলেন তাহলে সেটা হবে কখনোই ব্যাপটিস্টে না যাওয়ার মত।’
তো হঠাৎ করে আর্জেন্টাইন কোচের মুখে এমন মাদ্রিদ বন্দনা কেন? কারণ, আজ রাতেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্বের ম্যাচে রিয়ালের মুখোমুখি হচ্ছে তার দল টটেনহাম হটস্পার।
দুই ম্যাচ থেকে শতভাগ জয়ে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে দুই দলই ‘এইচ’ গ্রæপের শীর্ষে। গোল ব্যবধানও একই। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ে অনুমিতভাবেই একক আধিপত্য রিয়ালের। চারবারের সাক্ষাতে জয় তো দুরে থাক রিয়ালের জালে একবারের জন্যেও বল পাঠাতে পারেনি স্পার্সরা। সর্বশেষ ২০১০/১১ মৌসুমে আসরের কোয়ার্টার ফাইনালে দুই লেগ মিলে ৫-০ গোলে হেরেছিল প্রিমিয়ার লিগের দলটি।
তবে পচেত্তিনোর টটেনহামে ভিন্ন কিছু হতেও পারে। তিনি কি করতে পারেন তা গেল মৌসুমেই প্রিমিয়ার লিগে দেখিয়েছেন। দুইয়ে থেকে লিগ শেষ করেছিল তার টটেনহাম। এবারের মৌসুমটাও শুরু করেছে ভালোভাবেই। শেষ ৫ ম্যাচে টানা জয় তো তারই উদাহরণ।
কিন্তু খেলা যে বার্নাব্যুতে! তাছাড়া গেল বছরের জুন থেকে আসরে অপরাজিত রিয়াল স্বপ্ন দেখছে রেকর্ড টানা তৃতীয় বারের মত ইউরোপ সেরা হওয়ার। পচেত্তিনোর দলের সাধ্যি আছে এমন দলকে থামানোর? সমীহের সুরে জিদানও দিয়েছেন তেমনি বার্তা, ‘আমরা সব দলকেই সর্বোচ্চ সম্মান দেই। স্পার্সদের বিপক্ষে আমাদের দুটি ফাইনাল আছে, প্রথমটি আগামীকাল (আজ)।’ টটেনহামের ম্যাচ দুটিকে ‘গ্রæপ ফাইনাল’ অবিহীত করে ফরাসি কিংবদন্তি বলেন, ‘ভালো একটি ফুটবল ম্যাচ হতে যাচ্ছে, আশা করি তিন পয়েন্ট পাবো।’
লুকা মড্রিচ ও গ্যারেথ বেলের জন্যে ম্যাচটি হতে যাচ্ছে পুনর্মিলনীর। ২০১২ সালে টটেনহাম ছেড়ে রিয়ালে পাড়ি জমিয়েছিলেন মড্রিচ, পরের বছর বেল। ইতোমধ্যে দু’জনই হুয়ে উঠেছেন জিনেদিন জিদানের অন্যতম প্রধান দুই হাতিয়ার। ইনজুরির কারণে বেলকে হয়তো আজ পাবেন না জিদান। টটেনহামও নিষেধাজ্ঞার কারণে পাবে না দেলে আলীকে।
একই রাতে আরেক হাইভেল্টেজ ম্যাচের আভাস পাওয়া যাচ্ছে ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়াম থেকে। যেখানে প্রিমিয়ার লিগের শীর্ষ দল সিটির মুখোমুখি হবে সেরি আ’র শীর্ষ দল নাপোলি। দুই ম্যাচ থেকে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রæপের শীর্ষে সিটি। ৩ পয়েন্ট নিয়ে তিনে নাপোলি। আসরে অবশ্য নাপোলিকে হারানোর অভিজ্ঞতা নেই সিটির। দুই ম্যাচে মুখোমুখি হয়ে হার ও ড্র একটি করে। লিগে ৮ ম্যাচের সবকটিতে জিতে দারুণ ধারায় রয়েছে নাপোলি। শেষ ম্যাচে স্টোক সিটিকে ৭-২ গোলে উড়িয়ে প্রস্তুতিটা ভালোমত সেরে রেখেছে পেপ গার্দিওলার দলও।

আজ মুখোমুখি
মারিবর : লিভারপুল
স্পার্তাক মস্কো : সেভিয়া
ফিয়েনর্ড : শাখতার দোনেৎস্ক
ম্যান সিটি : নাপোলি
লাইপজিগ : পোর্তো
মোনাকো : বাসিকতাস
রিয়াল মাদ্রিদ : টটেনহাম হটস্পার
অ্যাপোয়েল : বরুশিয়া ডর্টমুন্ড
কারাবাগ : অ্যাটলেটিকো মাদ্রিদ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ