Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্রেফ সরকার গড়তে জোট বাঁধার পক্ষে নই : প্রণব মুখার্জী

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কংগ্রেস যখন বিজেপিকে দিল্লির সিংহাসন থেকে সরাতে জোট বাঁধার চেষ্টা করছে, তখনই উল্টো সুরে কথা বললেন দলের দীর্ঘদিনের সুখদুঃখের সঙ্গী প্রণব মুখোপাধ্যায়। প্রাক্তন প্রেসিডেন্ট বলেছেন, শুধু ক্ষমতা দখলের লক্ষ্যে যেনতেনপ্রকারে জোট গড়ার তিনি বিরোধী, এই চেষ্টা শুধু কংগ্রেসের পরিচয়কেই লঘু করবে।
সদ্য বেরিয়েছে প্রণবের বই ‘দ্য কোয়ালিশন ইয়ার্স: ১৯৯৬ টু ২০১২’। তাতে প্রণব বলেছেন, যেভাবে ২০০৪-এর লোকসভা ভোটে বিজেপিকে হারানোর জন্য তার আগের বছর কংগ্রেস অন্য কয়েকটি দলের সঙ্গে জোট বাঁধার সিদ্ধান্ত নেয়, তাতে তাঁর সম্মতি ছিল না। তাঁর সেই মত এখনও পাল্টায়নি।
প্রাক্তন অর্থমন্ত্রীর বক্তব্য, কংগ্রেসের একলা চলা উচিত। তাহলেই তারা নিজেদের পরিচয় অক্ষুণœ রাখতে পারবে।
তিনি বলেছেন, ২০০৩-এ দলের সিমলা অধিবেশনে ঠিক হয়, আগের পাঁচমারি অধিবেশনের সিদ্ধান্ত বদলে জোট বেঁধে চলার চেষ্টা হবে। সোনিয়া গান্ধী ও মনমোহন সিংহের মূলত বক্তব্য ছিল, পাঁচমারির সিদ্ধান্ত ঠিক ছিল না। একা তিনিই উল্টো কথা বলেন। তিনি বলেন, অন্য দলের সঙ্গে জোট বাঁধলে ক্ষুণœ হবে শতাব্দীপ্রাচীন দলটির স্বকীয়তা ও পরিচয়। শুধু সরকার গড়ার জন্য এভাবে তা খোওয়া উচিত নয় বলে মতপ্রকাশ করেন তিনি।
প্রণব জানিয়েছেন, তিনি এখনও বিশ্বাস করেন, কংগ্রেস নানা মত, ব্যক্তিত্ব ও নানা স্বার্থে আসা গোষ্ঠীর সমাহার। যেখানে দলের মধ্যেই এতবড় জোট সামলাতে হচ্ছে, সেখানে বাইরের নানা দলের জোটের নেতৃত্ব করা কঠিন বলে মনে করেন তিনি। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ