Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

সুপ্রিম কোর্ট প্রশাসনে ব্যাপক রদবদল

দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির অনুমোদনে আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সুপ্রিম কোর্ট প্রশাসনকে নতুনভাবে সাজাচ্ছেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। তার অনুমোদনের পর সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলসহ ১০ কর্মকতাকে অন্যত্র বদলি করা হয়েছে। ব্যাপক আলোচনার মধ্যে প্রধান বিচারপতি এস কে সিনহা দীর্ঘ ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর সুপ্রিম কোর্ট প্রশাসনে এমন রদবদল করা হলো। গতকাল সুপ্রিম কোর্টের পরামর্শ ক্রমে আইন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিচার বিভাগীয় এসব কর্মকর্তাদের বদলির আদেশে জারি করা হয়।
এর আগে গত ১১ অক্টোবর ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়ার সাথে সুপ্রিমকোর্টে বৈঠক করেন আইনমন্ত্রী আনিসুল হক। ওই বৈঠক শেষে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক জানিয়েছিলেন, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি কিছু প্রশাসনিক পরিবর্তন করতে চান, সেগুলো উনি আমাকে অবহিত করেছেন। সে বিষয়ে খুব শিগগিরই ব্যবস্থা নেয়া হবে।
সূত্র জানায়, দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা তাদের বদলির অনুমোদন দেন। বদলি করা কর্মকর্তাদের তালিকায় আরও রয়েছেন। প্রজ্ঞাপনে দেখা যায়, সুুিপ্রম কোর্ট রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামকে নিন্মতম মজুরি বোর্ড ঢাকায়, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তীকে অতিরিক্ত জেলা দায়রা জজ সাতক্ষীরা। হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেনকে বিশেষ জজ আদালত ঢাকা-৩, অতিরিক্ত রেজিস্ট্রার (অর্থ ও উন্নয়ন) যাবিদ হোসাইনকে নারী বিচারক ট্রাইব্যুনাল রংপুর ও সাব্বির ফয়েজ (প্রশাসন ও বিচার) কে লালমনিরহাট অতিরিক্ত জেলা দায়রা জজ করে পাঠানো হয়েছে।
এছাড়াও স্পেশাল এ ই এম অফিসার ইসমাইল হোসেন বরগুনা, ডেপুটি রেজিস্ট্রার কামাল হোসেন শিকদারকে যুগ্ম জেলা জজ চুয়াডাঙ্গা, ডেপুটি রেজিস্ট্রার আজিজুল হককে ঠাকুরগাঁও ও বেগম ফারজানা ইয়াসমিনকে পিরোজপুর ও প্রধান বিচারপতির একান্ত সচিব আনিসুর রহমানকে অতিরিক্ত জেলা দায়রা জজ করে পঞ্চগড় বদলি করা হয়েছে। এ ছাড়া ঠাকুরগাঁও, পিরোজপুর, চুয়াডাঙ্গা, হবিগঞ্জ, বগুড়া, কুড়িগ্রাম, লালমনিরহাট, পঞ্চগড়, সাতক্ষীরা, বরগুনা, ল²ীপুর, খুলনা, মাদারীপুর, কিশোরগঞ্জ, মেহেরপুর ও বাগেরহাটে অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং যুগ্ম জেলা ও দায়রা জজ / সমপর্যায়ের কর্মকর্তাদের বদলির নোটিশ দেয়া হয়েছে।
সংবিধানের ষোড়শ সংশোধন বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের সমালোচনার মুখে থাকা প্রধান বিচারপতি সিনহা ছুটি নেওয়ার পর আপিল বিভাগের সিনিয়র বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞাকে প্রেসিডেন্ট অনুরূপ দায়িত্ব দেন।
নৈতিক স্খলন, দুর্নীতিসহ ১১টি অভিযোগ ওঠায় বিচারপতি সিনহার সঙ্গে এজলাসে বসতে অন্য বিচারপতিরা ‘অস্বীকৃতি’ জানানোয় তার পুনরায় প্রধান বিচারপতির পদে ফেরা সুদূর পরাহত বালে সাংবাদিকদের জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
ছুটি নিয়ে শুক্রবার বিদেশ যাওয়ার আগে বিচারপতি সিনহা বিচার বিভাগে সরকারের হস্তক্ষেপের অভিযোগের সঙ্গে দায়িত্বরত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞার কাজের এখতিয়ার নিয়েও প্রশ্ন তুলেছিলেন। তিনি সাংবাদিকদের কাছে দেয়া তার লিখিত বক্তব্যে বলেন, ‘দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির প্রশাসনে পরিবর্তনের কোনো রেওয়াজ নেই। তিনি শুধুমাত্র রুটিন মাফিক দৈনন্দিন কাজ করবেন।’ তবে আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, দায়িত্বরত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়া প্রধান বিচারপতির মতোই সব কাজ করতে পারবেন। তাদের বক্তব্যের পরপরেই সুপ্রিম কোর্ট প্রশাসনে ব্যাপক রদবদল হল। এই রদবদলে সুপ্রিম কোর্ট থেকে যাদের অন্য কর্মস্থলে পাঠানো হয়েছে, সেখানে দায়িত্বরতদেরও বদলি করতে হয়েছে।



 

Show all comments
  • নোমান ১৬ অক্টোবর, ২০১৭, ৩:৪০ এএম says : 1
    দেশ যে কোন দিকে যাচ্ছে তা আল্লাহই ভালেঅ জানেন।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৬ অক্টোবর, ২০১৭, ১১:১৯ এএম says : 0
    প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়া যে পদক্ষেপ নিয়েছেন এটাই সঠিক পদক্ষেপ বলে আমি মনে করি। তিনি তার দপ্তর যেভাবে চালাবেন সেভাবেই তিনি তার দপ্তরকে সাজাবেন এটাই সঠিক পদ্ধতী। আমি আল্লাহ্‌র দরবারে মোনাজাত করছি তিনি যেন প্রধান বিচারপতি আব্দুল ওয়াহহাব মিয়াকে সঠিক ও সুন্দরভাবে তার দায়িত্ব পালন করার শক্তি দান করেন। আমীন
    Total Reply(0) Reply
  • রাসেল ১৬ অক্টোবর, ২০১৭, ১:৪৪ পিএম says : 0
    এই ধরনের ঘটনা এর আগে কখনও শুনি নাই
    Total Reply(0) Reply
  • সবুর খান ১৬ অক্টোবর, ২০১৭, ১:৫২ পিএম says : 0
    আল্লাহই জানে দেশে কি হতে যাচ্ছে ?
    Total Reply(0) Reply
  • মনির ১৬ অক্টোবর, ২০১৭, ২:৪৪ পিএম says : 0
    এই রদবদল আমার কাছে দেশের জন্য নেতিবাচক মনে হচ্ছে
    Total Reply(0) Reply
  • Gazi Jahangir ১৬ অক্টোবর, ২০১৭, ২:৫০ পিএম says : 0
    হায়রে দেশ! হায়রে স্বাধীন বিচার ব্যবস্হা! হায়রে হতভাগা অসহায় জনগণ! নিশ্চুপ নিরবতা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট

২১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ