Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিরছেন খালেদা জিয়া উজ্জীবিত নেতাকর্মীরা

ফারুক হোসাইন : | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দেশে আসার সংবাদে উজ্জীবিত হয়ে ওঠেছেন দলটির নেতাকর্মীরা। গত শনিবার রাত থেকেই নেতাকর্মীদের উপস্থিতিতে ফের সরগরম হয়ে ওঠেছে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয় এবং নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়। গতকালও দিনভর এই দুই কার্যালয়ে ছিল বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি। বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে প্রস্তুতি চলছে বেগম খালেদা জিয়াকে অভ্যর্থনা জানানোর। ওইদিন বিমানবন্দর থেকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের বাসভবন পর্যন্ত জনস্রোত নামানোর পরিকল্পনা করছে বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতারা। গত ১৫ জুলাই চোখ ও পায়ের চিকিৎসার জন্য লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন বেগম খালেদা জিয়া। দীর্ঘ তিন মাসের সফর শেষে আগামী ১৮ অক্টোবর বিকেল সাড়ে ৫টায় দেশে ফেরার কথা রয়েছে বিএনপি প্রধানের। তার এই সফর চিকিৎসার জন্য হলেও সফরকে ঘিরে শুরু থেকেই দলের নেতাকর্মীদের মধ্যে রয়েছে ব্যাপক আগ্রহ এবং রাজনৈতিক মহলে চলছে জল্পনা-কল্পনা। কারণ বিএনপি প্রধানের এই সফরের মাধ্যমে আসতে পারে আগামী নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা এবং আন্দোলন-সংগ্রামের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এ জন্য বেগম খালেদা জিয়ার ফিরে আসার দিকেই তাকিয়ে আছে বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীরা। যদিও সফরের পর থেকেই সরকারের মন্ত্রী থেকে শুরু করে আওয়ামী লীগের শীর্ষ নেতারা প্রচার করতে থাকেন, খালেদা জিয়া আর দেশে ফিরবেন না। তবে বিএনপির দায়িত্বশীল সব নেতাই বিভিন্ন সভা-সমাবেশে বলে আসছেন চিকিৎসা শেষ করে এক মুহূর্তও তিনি দেশের বাইরে থাকবেন না। চিকিৎসা শেষ হলেই তিনি দেশে ফিরে আসবেন এবং নির্বাচনকালীন সরকারের রূপরেখা জাতির সামনে তুলে ধরবেন। একইসাথে আগামী নির্বাচনকে কেন্দ্র করে দলের প্রার্থীদের নির্বাচনী প্রচারণা চালানোর বিষয়ে সবুজ সঙ্কেত দেবেন। সফর করবেন দেশের বিভিন্ন এলাকা এবং দল পুনর্গঠনের কাজ করবেন। তবে গত সপ্তাহে কুমিল্লা ও ঢাকায় পৃথক তিনটি মামলায় সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। এই ঘটনার পর থেকে রাজপথে ফের সক্রিয় হয়ে ওঠেছে দলটির নেতাকর্মীরা। আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরাও প্রচার করতে থাকে, এই গ্রেফতারি পরোয়ানা জারিতে বেগম খালেদা জিয়া সহসায় আর দেশে ফিরবেন না। এরই মধ্যে বিএনপি চেয়ারপারসন দেশে ফেরার সংবাদ আসায় বিএনপি নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে ওঠেছেন। দলের শীর্ষ নেতা থেকে শুরু করে কর্মীরাও এখন দলীয় কার্যালয়ে ভিড় করছেন।
এদিকে দলের নেতারা জানিয়েছেন, বেগম খালেদা জিয়ার দেশে ফেরা নিয়ে বিশাল শো-ডাউনের প্রস্তুতি নিচ্ছে বিএনপিসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলাদলসহ বিএনপির কেন্দ্রীয় নেতাদের উদ্যোগে এ শোডাউনের প্রস্তুতি চলছে। বেগম জিয়ার দেশে ফেরার চ‚ড়ান্ত তারিখ জানার পর গত শনিবার সন্ধ্যায় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, রাজধানীসহ বিভিন্ন জেলার বিএনপি নেতাদের সঙ্গে প্রস্তুতি বৈঠক করেছেন। ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের নেতারে নিয়েও বৈঠক করেন। এ বিষয়ে রুহুল কবির রিজভী বলেন, বিগত দিনে বিএনপি চেয়ারপারসন বিদেশে গেলে এবং বিদেশ থেকে এলে যেভাবে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অভ্যর্থনা জানানো হয়। এবারো তাকে দলের নেতাকর্মীরা বিমানবন্দরে স্বাগত জানাবে। তবে এবার দলের নেতাকর্মীসহ বিমানবন্দরে সর্বস্তরের মানুষের ঢল নামবে বলে তিনি জানান। বিএনপির এই নেতা বলেন, আমরা প্রস্তুতি নিচ্ছি। রাজধানীসহ আশপাশের জেলাগুলো থেকেও নেত্রীকে সংবর্ধনা জানাতে আসবেন নেতাকর্মীরা।
দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দলের চেয়ারপারসনকে বিমানবন্দরে জনতার স্রোতের মাধ্যমে অভ্যর্থনা জানানো হবে। আমাদের নেতাকর্মীরা দেশনেত্রীর ফেরার অপেক্ষায় প্রহর গুনছেন।
বিএনপির মতো একইভাবে বেগম খালেদা জিয়াকে অভ্যর্থনা জানানোর প্রস্তুতি নিচ্ছে অঙ্গসংগঠনগুলো। ওইদিন বিমানবন্দর থেকে গুলশানে চেয়ারপারসনের বাসভবন পর্যন্ত জনস্রোত নামানোর পরিকল্পনা করছে স্বেচ্ছাসেবকদল, যুবদল, ছাত্রদল, মহিলাদলের নেতাকর্মীরা। স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু বলেন, গণতন্ত্রকামী মানুষের ঐক্যের প্রতীক হলেন বেগম খালেদা জিয়া। সবাই তার দেশে আসার জন্য অপেক্ষা করছে। আওয়ামী লীগের দুঃশাসনে অতিষ্ট মানুষ তার দিকেই তাকিয়ে আছে। তিনি চিকিৎসা শেষে দেশে ফিরে আসছেন। স্বেচ্ছাসেবক দলের সব পর্যায়ের নেতাকর্মী তাকে অভ্যর্থনা জানাবে। সেভাবে প্রস্তুতিও চলছে। বিএনপি চেয়ারপারসনের দেশে ফেরার দিনে বিমানবন্দর থেকে গুলশান পর্যন্ত মানুষের জনস্রোত নামবে বলেও মনে করেন শফিউল বারী বাবু।



 

Show all comments
  • কাজল ১৬ অক্টোবর, ২০১৭, ৩:৪৩ এএম says : 0
    নেতাকর্মীদের সকল ধরনের প্রতিকূল পরিবেশ মোকাবেলার প্রস্তুতি নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Raihan ১৬ অক্টোবর, ২০১৭, ১২:১৭ পিএম says : 0
    দেশনেত্রী, জননেত্রী,আপসহীন নেত্রী,মজলুম জননেত্রী,আন্দোলন সংগ্রামের প্রতীক, ১৬ কোটি নিস্পেসিত মানুষের ভরসা ও ভালোবাসার নাম জননেত্রী "বেগম খালেদা জিয়া" কে জানাই রক্তিম শুভেচ্ছা ও বিপ্লবী অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Shafayet Mithu ১৬ অক্টোবর, ২০১৭, ১২:১৮ পিএম says : 0
    তার আরো আগেই আসা উচিত ছিল...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ