Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ড্রয়েও খুশি বার্সা কোচ

| প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লা লিগায় বার্সেলোনার শতভাগ জয়ের রেকর্ডে ছেদ চিহ্ন বসিয়ে দিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। টানা ৭ ম্যাচ জয়ের পর অ্যাটলেটিকোর মাঠে হারতে বসা বার্সাকে উদ্ধার করেন লুইস সুয়ারেজ। শেষ দিকে তার করা গোলে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে আর্নেস্তো ভালভার্দের দল। তবে ১-১ গোলের ড্রতেও সন্তুষ্টি প্রকাশ করেছেন ভালভার্দে।
স্বাধীনতা প্রশ্নে কাতালুনিয়ায় গণভোটের পর এটাই ছিল বার্সেলোনার প্রথম মাদ্রিদ সফর। অ্যাটলেটিকোর নতুন স্টেডিয়াম স্টেডিও মেট্রোপলিটনে তেমন অনাকাঙ্খিত ঘটনা ঘটেনি। সবচেয়ে বড় অঘটন ছিল একে পর এক আক্রমণের ঢেউ তুলেও অ্যাটলেটিকোর রক্ষণকে পরাস্থ করতে না পারা।
রেকর্ড বার্সার পক্ষেই ছিল। লা লিগায় এ নিয়ে টানা ১৫ ম্যাচ বার্সাকে হারাতে পারেনি অ্যাটলেটিকো। এর মধ্যে ১২ ম্যাচেই নেতৃত্ব দেন ডিয়েগো সিমিওনে। লিগে তাই বার্সা নামটি সিমিওনের কাছে একটা ধাঁধাঁই রয়ে গেল। ভালভার্দেকেও হারানো হলো না আর্জেন্টাইন কোচের।
অথচ পরশু জয়ের খুব কাছেই চলে গিয়েছিলেন সিমিওনে। দলের রক্ষনাত্মক ফুটবলে ¯্রােতের বিপরীতে গোল পেয়ে যায় অ্যাটলেটিকো। ২১ তম মিনিটে দলকে এগিয়ে নেন সাউল নিগুয়েজ। তার আগে পরে সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ হয় বার্সা। দ্বিতীয়ার্ধের শুরুতে লিওনেল মেসির নেয়া ফ্রি-কিক বারপোস্টে লেগে প্রতিহত হয়। চলতি সৌসুমে এ নিয়ে ৬ বার মেসিকে গোলবঞ্চিত করলো বারপোস্ট, ইউরোপিয়ান যে কোন লিগে যা সর্বোচ্চ।
এর পরও একের পর এক আক্রমণে নেতৃত্ব দেন আর্জেন্টাইন তারকা। কিন্তু বার বার তার সামনে চীনের মহাপ্রচীর হয়ে হাজির হন অ্যাটলেটিকো গোলরক্ষক ওবলাক। শেষ পর্যন্ত ৮২তম মিনিটে উরুগুয়ান স্ট্রাইকারের দারুণ হেডে পরাস্থ হন ¯েøাভেনিয়ান গোলরক্ষক। যা ছিল লিগ মৌসুমে সুয়ারেজের তৃতীয় গোল। এর আগে-পরে সুয়ারেজ-গোমেজরা গোলের কয়েকটি সহজ সুযোগ নষ্ট করায় জয় নিয়েই মাঠ ছাড়া হয়নি বার্সেলোনার।
সব মিলে ১৫টি শট নিয়ে ৭টি লক্ষ্যে রাখতে পারে বার্সা। এর ৬টিই ফিরিয়ে দেন ওবলাক। ড্র নিয়েই অবশ্য খুশি ভালভার্দে, ‘ফলটা দুই দলের জন্যেই ভালো ছিল, দারুণ ফুটবল প্রদর্শনী হয়েছে। আগেই বলেছিলাম, আমরা এখানে মানিয়ে নেয়ার চেষ্টা করব এবং ছেলেরা তা-ই করেছে।’ আর সিমিওনের কন্ঠে ছিল মেসির বন্দনা, ‘মেসি ছিল অসাধারণ। যতবার সে বল পেয়েছে ততবারই আমরা আতঙ্কে ছিলাম।’
এদিন গোল না পেলেও ৮ ম্যাচে ১১ গোল নিয়ে লিগের সর্বোচ্চ গোলদাতা মেসিই। তার প্রধান প্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো একই রাতে পেয়েছেন মৌসুমের প্রথম গোলের দেখা। শেষ দিকে তার গোলের সুবাদেই গেটাফের মাঠে পয়েন্ট হারানোর শঙ্কা কাটিয়ে ২-১ গোলের জয় নিযে ফেরে রিয়াল মাদ্রিদ।
লিগের শীর্ষ দিন দলের এই ফল আর অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে সেভিয়ার ১-০ গোলের পরাজয় পয়েন্ট তালিকাতে এনেছে বেশ রদবদল। ৮ ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে বার্সা, ৫ পয়েন্ট কম নিয়ে দুয়ে উঠে এসেছে রিয়াল। নগর প্রতিবেশীদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে তিনে অ্যাটলেটিকো। একই পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে চারে সেভিয়া।
অ্যাটলেটিকো মাদ্রিদ ১-১ বার্সেলোনা

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ