Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানসিক প্রশান্তির জন্যই বই পড়া প্রয়োজন - বুলবুল

| প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী ছড়া সংসদের আয়োজনে কবি ও গল্পকার আলাউদ্দিন আহমেদের ‘ভূতের বাড়ি তেপান্তরে’ কবি সেলিনা পারভীন রুমার ‘চন্দ্রালোক’ ও কবি ছড়াকার হৃদয় রনির ‘মন যেতে চায় পরানপুরে’ এর প্রকাশিত গ্রন্থের প্রকাশনা ও মোড়ক উন্মোচন উৎসব গতকাল বিকেলে নগরভবন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি থেকে গ্রন্থগুলোর মোড়ক উন্মোচন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, বই মানুষের পরম বন্ধু। মানসিক প্রশান্তির জন্যই বই পড়া প্রয়োজন। কেননা কাব্যের মধ্যেই প্রশান্তি। কবিতা আমাদের বিপ্লবী হবার প্রেরণা জোগায়। মানুষকে উদ্বেলিত করতে বই পড়ার বিকল্প নেই।
তিনি বলেন, আমাদের রয়েছে হাজার বছরের গর্বিত ইতিহাস। আর এজন্য আমাদের পূর্ব পুরুষদের সৃষ্ট ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। কাজী নজরুল, সুকান্ত, জসিম উদ্দীন তাদের সৃষ্ট কর্ম আমাদের উদ্বেলিত করে। রাজশাহী আম রেশম পানে সমৃদ্ধ। আমাদের লেখনিতেও এ অঞ্চলের আরও প্রতিভাবান গুণী শিল্পীদের আবির্ভাব হয়েছে যা আমাদের সাহিত্য অঙ্গণকে আরও সমৃদ্ধ করবে। রাজশাহীতে দুটি লাইব্রেরী স্থাপনের কাজ এগিয়ে চলেছে। ৬টি মঠ সংস্কার করা হচ্ছে যা আগামীতে জনগণের জন্য উন্মুক্ত করা হবে। নগরীর পশ্চিমে অবস্থিত ঐতিহ্যবাহী মন্দিরটি সংস্কারের পরিকল্পনা রয়েছে। রাজশাহী নগরীর দক্ষিণ অংশকে পর্যটন ও নগরীর উত্তর অংশকে বাণিজ্যিক নগরী রূপে গড়ে তুলতে চাই। রাষ্ট্রীয় ক্ষমতায় নয় জনগণের সেবক হিসেবে আপনাদের সহযোগিতায় আগামীতে সমৃদ্ধ রাজশাহী গড়ে তুলতে চাই।
আয়োজকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, সুপ্ত সাহিত্য চর্চা রাজশাহীতে আছে সেই সাহিত্য চর্চাকে আরও সমৃদ্ধ করতে চাই। আগামীতে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে নগর ভবন গ্রীন প্লাজায় সুধীজন, ক্রীড়াঙ্গন, সাহিত্য চর্চাসহ বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য গুণী ব্যক্তিদের সম্মানার্থে ১০দিন ব্যাপী মেলার আয়োজন করা হবে। রাজশাহী সিটি কর্পোরেশন ইতিহাস সমৃদ্ধ একটি বই প্রকাশনার উদ্যোগ গ্রহণ করেছে। আগামীতে এ ধরনের আয়োজন আরও বৃহৎ পরিসরে করার আহবান জানান তিনি।
রাজশাহী ছড়া সংসদের সভাপতি কবি নূরউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন নিউ গভ. ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড.আব্দুর রহমান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ, প্রদীপ্ত সাহিত্যাসরের সভাপতি কবি ও গবেষক মুুকুল কেশরী, স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী ছড়া সংসদের সাধারণ সম্পাদক হাসান আবাবিল। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন রাজশাহী সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক ফারুক আহমদ, প্রত্যাশা লেখক পরিষদের সভাপতি রোকেয়া রহমান, বরেন্দ্র নন্দিনী সাহিত্য ও পাঠচক্রের সভাপতি আরিফা বেগম, বনলতা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক অনু চৌধুরী, জ্যোতি পরিবারের পরিচালক তামিজ উদ্দীন। অনুষ্ঠানে স্থানীয় সাহিত্য সংগঠনের সদস্যসহ বিভিন্ন জেলার লেখকবৃন্দ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ