Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সব কার্যক্রম পরিচালনা বাধা নেই : অ্যাডভোকেট মো.অজি উল্লাহ

আইনজীবীদের পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ সভাপতি অ্যাডভোকেট মো. অজি উল্লাহ বলেছেন, ৯৭ অনুচ্ছেদ অনুসারে যাঁকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেয়া হবে, তিনিই প্রশাসনিক ও বিচারিক সব কার্যক্রম পরিচালনা করবেন। সাংবিধানিকভাবে তাঁর এ কাজ পরিচালনায় বাধা নেই। গতকাল শনিবার বার ভবনের নিচতলার প্রবেশ মুখে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।
অজি উল্লাহ বলেন, সমিতির সভাপতি ও সম্পাদক সংবাদ সম্মেলন করে যে বক্তব্য দিয়েছেন, তা দলীয় দৃষ্টিভঙ্গি থেকে দলীয় এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে। আমরা এর সঙ্গে সম্পূর্ণ দ্বিমত পোষণ করছি। প্রধান বিচারপতি বলেছেন, উনি ছুটি নিয়ে বিদেশ যাচ্ছেন স্বেচ্ছায়। ছুটি শেষে আবার ফিরে আসবেন। বিচারকাজ পরিচালনা করবেন।
প্রশাসনিক পরিবর্তন বিষয়ে প্রধান বিচারপতির সঙ্গে একমত নন জানিয়ে অজি উল্লাহ বলেন, ‘৯৭ অনুচ্ছেদ অনুসারে যাঁকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হবে, তিনিই প্রশাসনিক ও বিচারিক সব কার্যক্রম পরিচালনা করবেন। সাংবিধানিকভাবে তাঁর এ কাজ পরিচালনায় বাধা নেই। এ নিয়ে সভাপতি-সম্পাদক বিভ্রান্তি মূলক বক্তব্য দিয়েছেন।
বক্তব্য প্রদান করার জন্য সাংবাদিকদের জানানোর পর সমিতির সভাপতি-সম্পাদকসহ অনুগামী আইনজীবীরা বক্তব্য পেশ করার সুযোগ দেননি। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। প্রধান বিচারপতি বিব্রত হয়েছেন এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি আরো বলেন, রায় প্রকাশের পর রায় নিয়ে যেকোনো গোষ্ঠী সমালোচনা করতে পারে। ওই সমালোচনার জন্য কারও ব্যথিত, দুঃখিত, বিব্রত বোধ করা সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত ব্যাপার। গঠনমূলক সমালোচনা করা ব্যক্তিগত অধিকারের পর্যায়ে পড়ে বলে মন্তব্য করেন তিনি। এ সময় সমিতির নেতা অ্যাডভোকেট নুর-ই-আলম, রফিকুল ইসলাম হিরু, সফিকুল ইসলাম, হাবিবুর রহমান ও কুমার দেবলু দে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ