Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হোল্ডিং ট্যাক্স কমাতে চসিক মেয়র নাছিরকে ২৩ সাবেক কাউন্সিলরের চিঠি

| প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : হোল্ডিং ট্যাক্স (গৃহকর) কমাতে এবার চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনকে চিঠি দিয়েছেন ২৩ সাবেক কাউন্সিলর। গতকাল (মঙ্গলবার) চসিকের সাবেক কাউন্সিলের পক্ষ থেকে ১৯৮৬ সালের সিটি কর্পোরেশন টেক্সেশান রুলস পরিবর্তনের উদ্যোগ নেয়ার আহŸান জানিয়ে চিঠিতে বলা হয়, এ আইন রহিত বা সংশোধন হলে দেশের সব নগরবাসী দ্বৈত ও অতিরিক্ত করের বোঝা থেকে মুক্তি পাবে।
সাবেক ওয়ার্ড কাউন্সিলরগণ বলেন, চট্টগ্রামের নগর পিতা আপনি। আপনাকেই উদ্যোগ নিতে হবে চট্টগ্রামের ৬০ লাখ নগরবাসীর অস্তিত্ব রক্ষার। আপনার সাথে থাকবে চট্টগ্রামবাসী। চিঠিতে বলা হয়, আইনের জন্য মানুষ নয়, মানুষের জন্য আইন। এ উচ্চহারের করের বোঝা চট্টগ্রামবাসী বহন করতে পারবে না। ২০১০ সালে নির্বাচিত বিএনপি সমর্থিত নাগরিক আন্দোলনের মনোনীত প্রার্থী এম মনজুর আলম দায়িত্ব গ্রহণকালে চসিকের ১ লাখ ২৫ হাজার হোল্ডিংয়ের বিপরীতে গৃহকর দাবি ছিল ১৯ কোটি ৮৪ লাখ টাকা। তার আমলে (২০১১) পঞ্চবার্ষিকী পুনর্মূল্যায়ন করে ১ লাখ ৫৬ হাজার হোল্ডিংয়ের বিপরীতে গৃহকর দাবি করা হয় ১২০ কোটি টাকা। মনজুর আলমের মেয়াদকালের অনেক আপিলের শুনানি আপনার আমলেও নিষ্পত্তি হয়। যা বর্তমানে নগরবাসীর গলার কাঁটা হয়ে বিঁধেছে। এ গৃহকর নগরীর প্রায় ৭৫ শতাংশ মানুষই নিয়মিত পরিশোধ করতে সক্ষম হয়নি। তারা বলেন, ২০১৫ সালে আপনি নির্বাচিত হওয়ার পর আপনার পঞ্চবার্ষিকী কর পুনর্মূল্যায়ন শুরু করেন। কিন্তু বর্তমানে (২০১৭ সালে) ১ লাখ ৮৫ হাজার ২৪৮ হোল্ডিংয়ের বিপরীতে গৃহকর দাবি করা হয় ৮৫১ কোটি ৩০ লাখ ৬৪ হাজার ৫৫৯ টাকা। সর্বশেষ গৃহকরের (১২০ কোটি) ওপর এক দফাতেই পুরাতন হোল্ডিংয়ে ৫২৩ কোটি ৬৪ লাখ ৪৮ হাজার ৫৮৭ টাকা বেড়েছে। বর্তমানে পঞ্চবাষির্কী কর পুনর্মূল্যায়নে বর্ধিত গৃহকর নগরবাসীর জন্য মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। চিঠিতে বলা হয়, নগরীর বিশাল অংশ পানিবদ্ধতা ও জোয়ারের পানিতে বিধ্বস্ত। নগরীর মোহরা, ষোলশহর, বলুয়ার দীঘির পাড়, আগ্রাবাদ, হালিশহর, বাকলিয়াসহ বড় একটি অংশের মানুষকে বছরের উল্লেখযোগ্য সময় বাস করতে হয় পানির সাথে যুদ্ধ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ